সূচকের উত্থানে লেনদেন শেষ

প্রচ্ছদ » Uncategorized » সূচকের উত্থানে লেনদেন শেষ

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ । অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ। ডিএসই ও সিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার ( ২৫ নভেম্বর) বাজার বিশ্লেষণে দেখাযায়,ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৬১ পয়েন্টে অবস্থান করছে।

বুধবার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১১৭ ও ১৬৮১ পয়েন্টে অবস্থান করছে।

বুধবার ডিএসইতে ৬০২ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আগের কার্যদিবসের চেয়ে ৬৯ টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৬৭১ কোটি ৩ লাখ টাকার।

এ দিন ডিএসইতে ৩৪২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪১টি কোম্পানি কমেছে ১০৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৯২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বুধবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- নিটোল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, নর্দার্ন ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, এডিএন টেলিকম, রিলায়েন্স ইন্স্যুরেন্স, বিডি ফাইন্যান্স, ন্যাশনাল ফিড ও কাসেম ইন্ডাস্ট্রিজ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯২১ পয়েন্টে। বুধবার সিএসইতে হাত বদল হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৬টির, কমেছে ৮০টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ১২ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১০ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২২ কোটি ৪২ লাখ টাকার।

 

পুঁজিবাজার রিপোর্ট – আ/ব/সি/ ২৫ নবেম্বর , ২০২০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *