২০২১ সাল নাগাদ আইটি খাতে রপ্তানি আয়ের লক্ষ্য ৫ বিলিয়ন ডলার

প্রচ্ছদ » Breaking News || Slider || অর্থনীতি » ২০২১ সাল নাগাদ আইটি খাতে রপ্তানি আয়ের লক্ষ্য ৫ বিলিয়ন ডলার

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক :২০১৮ সালের মধ্যে আইটি খাত থেকে ১০০ কোটি ডলার এবং ২০২১ সালের মধ্যে ৫০০ কোটি ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে ভারতীয় ব্যবসায়ী প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিক একথা বলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তিনি বলেন, আইটি খাতকে খুবই গুরুত্ব দিচ্ছে বর্তমান সরকার। আইটি পার্কও করতে যাচ্ছি আমরা। এ খাতের রপ্তানি আয় ক্রমান্বয়ে বাড়ছে। ২০১৮ সালের মধ্যে আইটি খাত থেকে ১০০ কোটি ডলার এবং ২০২১ সালের মধ্যে ৫০০ কোটি ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার।

মন্ত্রী বলেন, স্বাধীনতার পর আমাদের একমাত্র রপ্তানি পণ্য ছিল পাট। এখন আমরা অনেক পণ্য রপ্তানি করছি। চিংড়ি, তৈরি পোশাকসহ আমাদের প্রায় সব পণ্যের রপ্তানি ক্রমান্বয়ে বাড়ছে। এখন রপ্তানি বাড়ানোর জন্য লেদার খাতকে আমরা নগদ সহায়তা দিচ্ছি। বর্তমানে এ খাত থেকে আমাদের রপ্তানি আয় প্রায় ৪০০ কোটি ডলার।

তোফায়েল আহমেদ বলেন, আমাদের রপ্তানীকৃত পাটের ২০ শতাংশই ভারতে রপ্তানি হয়। কিন্তু কিছুদিন আগে ওই দেশে পাটে এন্টি ডাম্পিং শুল্কারোপ করায় আমাদের রপ্তানি বাধাগ্রস্ত হয়েছে। ভারতের শিল্প-বাণিজ্য মন্ত্রীর সঙ্গে কথা বলেছি। আশা করি, এন্টি ডাম্পিং শুল্কারোপ সমস্যার সমাধান হবে।

তিনি বলেন, কৃষি পণ্যের উৎপাদন বাড়ানোর জন্য বর্তমানে আমরা এ খাতকে অগ্রাধিকার দিচ্ছি। সব ধরনের কৃষি পণ্যে ২০ শতাংশ নগদ সহায়তা দিচ্ছি। প্লাষ্টিক পণ্যেও ১০ শতাংশ সহায়তা দেওয়া হচ্ছে।

ভারতের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, আমাদের দেশে বেশ কয়েকটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল হচ্ছে। আপনারা বিনিয়োগ করুন। ২০২১ সালে মধ্যম আয়ের দেশ হিসেবে স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী পালন করবো আমরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

April ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Mar    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০