৫০ বিলিয়ন ডলারের রপ্তানি লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব – সুইডেনের রাষ্ট্রদূত

প্রচ্ছদ » Breaking News || Slider || অর্থনীতি » ৫০ বিলিয়ন ডলারের রপ্তানি লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব – সুইডেনের রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদকঃ আগামী ২০২১ সালে সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশ পোশাক খাতে যে ৫০ বিলিয়ন ডলারের রপ্তানি লক্ষ্যমাত্রা ঠিক করেছে তা পূরণ সম্ভব বলে মনে করেন সুইডেনের রাষ্ট্রদূত এইচ ই জোহান ফ্রাইসেল।

শনিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ঢাকা অ্যাপারেল সামিটে বংলাদেশ অ্যাপারেল ইন্ডাষ্ট্রি: ট্রান্সপোর্টেশন অ্যান্ড দ্য রোড অ্যাহেড শীর্ষক সেশনে তিনি এ মন্তব্য করেন।

তৈরি পোশাক শিল্পের বড় এই সম্মেলন আয়োজন করেছে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)। এবারের সামিটের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‘টুগেদার ফর এ বেটার টুমোরো’।

এইচ ই জোহান ফ্রাইসেল বলেন, আমি মনে করি, এখানকার শ্রমিকরা অনেক পরিশ্রমী। তাদের কাজে রয়েছে একাগ্রতা। তাদের মাধ্যমেই এ লক্ষ্য পূরণ সম্ভব। তবে এর জন্য উন্নত যোগাযোগ ব্যবস্থা, এনার্জি এবং নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করতে হবে।

পোশাকের দাম সম্পর্কে তিনি বলেন, পোশাকের দাম নির্ধারিত হয় চাহিদার উপর। এখানে মানসম্পন্ন পণ্য হলে সেটার দাম অবশ্যই পাওয়া যাবে।
শ্রমিকদের অধিকার আদায়ে শক্তিশালী ট্রেড ইউনিয়ন গড়ে তোলার পরামর্শ দেন সুইডেনের রাষ্ট্রদূত।

এর আগের সেশনে পররাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, পোশাকের রপ্তানি প্রবৃদ্ধিতে সাপ্লাই চেইনের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে হবে। এক্ষেত্রে তৈরি পোশাক খাতের সঙ্গে সম্পর্কিত সকলের সমন্বয় থাকা দরকার।

এসময় তিনি বাণিজ্য সংকান্ত্র মন্ত্রী পরিষদ, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও বায়ারদের নিয়ে একটি বৈঠকের পরামর্শ দেন।

তিনি বলেন, অ্যাকর্ড এবং অ্যালায়েন্সের সঙ্গে আমাদের সুসম্পর্ক রয়েছে। আমি মনে করি তৈরি পোশাক শিল্পের সামনের যে পথ সেটা অ্যাকর্ড এবং অ্যালায়েন্সকে নিয়ে একসাথে চলা সম্ভব।

ডিসিসিআইয়ে সাবেক সভাপতি আসিফ ইব্রাহীমের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুন, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

October ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Sep    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১