৭-১ এর ‘ভূত’ এখনও তাড়া করে ব্রাজিলকে

প্রচ্ছদ » খেলা » ৭-১ এর ‘ভূত’ এখনও তাড়া করে ব্রাজিলকে

Brazil-012পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: চার বছর আগে দেশের মাটিতে বিশ্বকাপের সেমি-ফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হওয়ার ঘটনা এখনও ব্রাজিলকে তাড়া করে ফেরে বলে জানিয়েছেন কোচ তিতে।

বিব্রতকর ওই হারের পর মঙ্গলবার প্রথমবারের মতো জার্মানির মুখোমুখি হতে যাচ্ছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। বাংলাদেশ সময় রাত পৌনে একটায় বার্লিনে শুরু হবে ম্যাচটি।

বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে মাঠে নামার আগে জার্মানির ক্রীড়া সাময়িকী কিকারকে তিতে বলেন, “মানসিক দিক থেকে এটার অনেক বড় একটা অর্থ আছে। ৭-১ গোলে হার একটা ভূতুড়ে ঘটনার মতো। মানুষ এখনও এটা নিয়ে কথা বলে। আপনারা এ বিষয়ে যত বেশি কথা বলবেন তত কম এই ভূত মিলিয়ে যাবে।”

২০১৪ সালের ওই ম্যাচে ২৯ মিনিটের মধ্যে ৫-০ ব্যবধানে এগিয়ে গিয়েছিল জার্মানি। জোড়া গোল করেছিলেন টনি ক্রুস এবং বিশ্বকাপে সর্বোচ্চ গোলের রেকর্ড ভেঙেছিলেন মিরোস্লাভ ক্লোসা।

তিতের অধীনে অবশ্য দারুণ ছন্দে আছে ব্রাজিল। গত শুক্রবার মস্কোয় স্বাগতিক রাশিয়াকে ৩-০ গোল হারায় তারা।

জার্মানদের কাছে ব্রাজিলের বিশাল ব্যবধানে হারের ওই ম্যাচ প্রসঙ্গে তিতে আরও বলেন, “সাও পাওলোয় বাড়িতে স্ত্রীর সঙ্গে আমি ম্যাচটি দেখছিলাম। তৃতীয় গোলের পর সে কাঁদতে শুরু করেছিল।”

“জার্মানির জন্য সেটা দারুণ প্রেরণাদায়ক একটি মুহূর্ত ছিল। প্রতিটি শটেই গোল হচ্ছিল-ওই রকম ঘটনা এমনকি ভিডিও গেমসেও হয় না। সেই ক্ষত আজও তাজা। বার্লিনের ম্যাচটি তা সারানোর প্রক্রিয়ার একটি অংশ।”

ব্রাজিলের বিপক্ষে আর্সেনালের মিডফিল্ডার মেসুত ওজিল ও বায়ার্ন মিউনিখের ফরোয়ার্ড টমাস মুলারকে বিশ্রাম দিয়েছেন জার্মানির কোচ ইওয়াখিম লুভ। জানান, দুই অর্ধে দুই গোলরক্ষক কেভিন ট্রাপ ও বার্নাড লেনোকে খেলাবেন। ২০১৪ বিশ্বকাপে খেলা ৩-৪ জন মঙ্গলবারের ম্যাচের শুরুর একাদশে থাকতে পারে বলেও জানিয়েছেন লুভ।

ব্রাজিল বিশ্বকাপের সেমি-ফাইনাল প্রসঙ্গে লুভ বলেন, অবশ্যই ব্রাজিলিয়ানদের মনে প্রতিশোধের বাসনা কাজ করছে। কিন্তু আপনি অতীতে ফিরে যেতে পারবেন না। ৭-১ এখন অতীত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

February ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Jan    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮