৯৯ শতাংশ মানুষ মৌলিক স্যানিটেশনের অন্তর্ভুক্ত

প্রচ্ছদ » জাতীয় » ৯৯ শতাংশ মানুষ মৌলিক স্যানিটেশনের অন্তর্ভুক্ত

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে বর্তমানে ৯৯ শতাংশ মানুষ মৌলিক স্যানিটেশনের অন্তর্ভুক্ত হয়েছে। খোলা স্থানে মলমূত্র ত্যাগের হার প্রায় শূন্যের কোটায় নেমে এসেছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

বৃহস্পৃতিবার বিকেলে জাতীয় সংসদের ১৫তম অধিবেশনে সরকার দলীয় সংসদ সদস্য মমতাজ বেগমের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, বর্তমান শেখ হাসিনার সরকারের রূপকল্প ২০২১ সালের মধ্যে সারাদেশে স্যানিটেশন ব্যবস্থা শতভাগ নিশ্চিত করার লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

ইতিমধ্যে স্যানিটেশন কাভারেজ উন্নয়নে বাংলাদেশ প্রভূত সাফল্য অর্জন করেছে। বর্তমানে ৯৯ শতাংশ জনগণ মৌলিক স্যানিটেশনের অন্তর্ভুক্ত (যার মধ্যে ১ শতাংশ জনগণ খোলা জায়গায় মলত্যাগ)। যৌথ ল্যাট্রিন এবং ১০শতাংশ অনুন্নত ল্যাট্রিন ব্যবহার করেন।

বিশেষ করে খোলা স্থানে মলমূত্র ত্যাগের হার প্রায় শূন্যের কোটায় নেমে এসেছে, যা ২০০৩ সালে ছিল প্রায় ৪২ শতাংশ।

মিসেস আমিনা আহমেদের প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, সুপেয় পানি এবং কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানির উপর অধিকাহারে নির্ভরশীলতার কারণে ইতিমধ্যে ভূ-গর্ভস্থ পানির স্তর ৩ মিটার হতে ১০ মিটির পর্যন্ত নিচে নেমে গিয়েছে। ফলে শুষ্ক মৌসুমে নলকূপে পর্যাপ্ত পরিমাণে পানি পাওয়া যায় না। এ অবস্থা থেকে উত্তরণের জন্য সরকার ৩৭৫ কোটি টাকা ব্যয়ে পানি সংরক্ষণ নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে জেলা পরিষদের পুকুর/দিঘি/জলাশয় পুনঃখনন/সংস্কার শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০