অর্থনীতির বৃহত্তর স্বার্থে একযোগে কাজ করবে ডিসিসিআই ও বিইউপি

প্রচ্ছদ » Uncategorized » অর্থনীতির বৃহত্তর স্বার্থে একযোগে কাজ করবে ডিসিসিআই ও বিইউপি

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: অর্থনীতির বৃহত্তর স্বার্থে একসাথে কাজ করার অঙ্গীকার করেছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস্ (বিইউপি)।

মঙ্গলবার (২৭ অক্টোবর ) ডিসিসিআই ও বিইউপি এর মধ্যকার সমঝোতা স্মারক মিরপুর সেনানিবাসে অবস্থিত বিইউপি-এর ক্যাম্পাসে স্বাক্ষরিত হওয়ার সময়ে এ অঙ্গীকার করা হয়।

ঢাকা চেম্বারের সভাপতি শামস মাহমুদ এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস্ (বিইউপি)-এর উপাচার্য মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান, এসবিপি, এসজিপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, পিএইচডি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন ।

স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুযায়ী, দেশের অর্থনীতির বৃহত্তর স্বার্থে শিল্প ও শিক্ষাখাতের যৌথ প্রয়াসে প্রতিষ্ঠান দুটি প্রতিষ্ঠান একসাথে কাজ করবে। এছাড়াও ডিসিসিআই এবং বিইউপি যৌথভাবে গবেষণা, সেমিনার, কর্মশালা, মেলাসহ বিভিন্ন বাণিজ্য আলোচনা সভার আয়োজন করবে। এ সমঝোতা স্মারক অনুযায়ী, ঢাকা চেম্বার অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) বিইউপি-এর শিক্ষার্থীদের জন্য ইনর্টানী সুবিধা প্রদান করবে।

অনুষ্ঠানে ঢাকা চেম্বারের সভাপতি শামস মাহমুদ বলেন, দক্ষ মানব সম্পদের প্রয়োজনীয়তার কথা বিবেচনা করে ডিসিসিআই ‘ডিসিসিআই বিজনেস ইন্সটিটিউট (ডিবিআই)’ প্রতিষ্ঠা করেছে এবং আমাদের শিল্প খাতের উন্নয়নে দক্ষ মানব সম্পদ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি বলেন, আজকের সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানটি একটি অনন্য দৃষ্টান্ত, যা দেশের অর্থনীতির বৃহত্তর স্বার্থে গবেষণা পরিচালনার পাশাপাশি শিল্পের চাহিদা অনুযায়ী নতুন নতুন পণ্য ও প্রযুক্তি উদ্ভাবনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বিইউপি-এর উপাচার্য মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান, এসবিপি, এসজিপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, পিএইচডি বলেন, দক্ষ মানব সম্পদ উন্নয়নের লক্ষ্যে শিল্পখাতের প্রয়োজনীয় দিকসমূহ বিইউপি’র কর্তৃপক্ষের নিকট পেশ করার জন্য ডিসিসিআই’র প্রতি আহ্বান জানান, যার মাধ্যমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিল্পখাতের প্রয়োজন সম্পর্কে অবগত হবেন এবং সে অনুযায়ী শিক্ষা ক্যারিকুল্যাম প্রয়োজনী সংষ্কারে উদ্যোগী হতে পারবেন।

তিনি বলেন, আমাদের তৈরি পোষাক খাতে মধ্যম সারির নির্বাহী পদে দক্ষ জনবলের প্রচুর অভাব রয়েছে এবং এখাতের দক্ষ জনবল তৈরিতে বিইউপি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ বিষয়ে তিনি ঢাকা চেম্বারকে সর্বাত্নক সহযোগিতার আশ্বাস প্রদান করেন এবং একযোগে কাজ করার আহ্বান জানান। তিনি কোভিড মাহামারীর কারণে উদ্ভত পরিস্থিতি শিক্ষা কার্যক্রম অব্যাহত করার জন্য আরো বেশি হারে তথ্য-প্রযুক্তি ব্যবহারের আহ্বান জানান এবং এক্ষেত্রে আন্তর্জাতিক মান বাজায়ে রাখার উপর জোরারোপ করেন।

বিইউপি-এর প্রফেসর অফ বঙ্গবন্ধু চেয়ার এবং বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন ডিসিসিআই এবং বিইউপি-এর মধ্যকার সমঝোত স্মারক স্বাক্ষর কার্যক্রমকে একটি শুভ সূচনা হিসেবে উল্লেখ করে বলেন, এ ধরনের যৌথ প্রয়াস শিক্ষা এবং শিল্পখাতের মধ্যকার সমন্বয় বৃদ্ধির পাশাপাশি সর্বোপরি বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতিতে বিশেষ ভূমিকা পালন করবে।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্টার মেজর মোঃ মুরশিদুল আজাদ, এসজিপি, এসইউপি, জি অনুষ্ঠানটি সঞ্চালনায় করেন । এসময়ে ডিসিসিআই’র ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মবিন, এফসিএ, এফসিএস, সহ-সভাপতি মোহাম্মদ বাশিরউদ্দিন, মহাসচিব (ভারপ্রাপ্ত) আফসারুল আরিফিন, সচিব মোঃ জয়নাল আব্দীন, আহবাহক গোলাম জিলানী এবং বিইউপি-এর রেজিস্টার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মেফতাহ উল করিম, বিএসপি, এসপিপি, বিপিএম, এনডিসি, পিএসসি প্রমুখ উপস্থিত ছিলেন।

পুঁজিবাজার রিপোর্ট – নূ/আ/সি/ ২৮ অক্টোবর ২০২০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *