একদিন উধ্বমুখী থাকার পর আবার পতনে বাজার

প্রচ্ছদ » Uncategorized » একদিন উধ্বমুখী থাকার পর আবার পতনে বাজার

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। একদিন সূচক উত্থানের পর আবারও পতনে ফিরেছ বাজার।

বুধবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে ২১.৪৭ শতাংশ। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৬৮৪ কোটি টাকা। আজকের বাজারে ব্যাংক, আর্থিক, জ্বালানী ও বিদ্যুৎ, বস্ত্র এবং বীমা খাতের অধিকাংশ কোম্পানির দর কমেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, স্বল্প মেয়াদি বিনিয়োগকারীদের মুনাফা তুলে নেয়ার প্রবণতার কারণে পুঁজিবাজারে বিক্রয় চাপ বেড়েছে। আর তাই একিদন উত্থান মুথী থাকলেও আবার সূচকে নেতিবাচক প্রভাব।

আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৪২৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৫৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০০২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২০টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৬৮০ কোটি ৪ লাখ ৫২ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৪৩৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৫৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৯৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫৬৩ কোটি ১৩ লাখ ২৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১২০ কোটি ৯১ লাখ ২৩ হাজার টাকা বা ২১.৪৭ শতাংশ।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ২০০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৬টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪২ কোটি ৯৬ লাখ ৩০ হাজার টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *