করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত নরেন্দ্র মোদির দেশ ভারত

প্রচ্ছদ » Uncategorized » করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত নরেন্দ্র মোদির দেশ ভারত

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : ক্রমেই খারাপ থেকে খারাপের দিকে যাচ্ছে ভারতের করোনা পরিস্থিতি। করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত নরেন্দ্র মোদির দেশ।গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনক। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্ত হয়েছে ৬২ হাজার ৭১৪ জন। গত অক্টোবরের পর এই সংখ্যা সর্বোচ্চ।

ভারতে এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্তের সংখ্যা ১ কোটি ১৯ লাখ ৭১ হাজার ৬২৪। এর মধ্যে মারা গেছে ১ লাখ ৬১ হাজার ৫৮৬ জন। ইতোমধ্যেই সেখানে সুস্থ হয়ে উঠেছে ১ কোটি ১৩ লাখ ২৩ হাজার ৭৬২ জন।

গত অক্টোবরের ১৬ তারিখে দেশটিতে দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৬৩ হাজারের বেশি। গত ২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণ এর প্রায় কাছাকাছি চলে গেছে।

অন্য দিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৩১২ জন। চলতি বছর করোনায় আক্রান্ত হয়ে এটাই সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা। শুধু তাই নয়, ২০২০ সালের ডিসেম্বরেও দৈনিক মৃতের সংখ্যায় এতো দেখা যায়নি।

ভারতে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৪ লাখ ৮৬ হাজার ৩১০। সোমবার এই সংখ্যা ৫ লাখের গন্ডি পেরিয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। অপরদিকে গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়েছে ২৮ হাজার ৭৩৯ জন।

ভারতে করোনা সংক্রমণে এখন পর্যন্ত সবচেয়ে বিপর্যস্ত মহারাষ্ট্র। সেখানে করোনার ঊর্ধ্বগতির কারণে রাত্রীকালীন কারফিউ জারি করা হয়েছে। রোববার রাত ৮টা থেকে সকাল ৭টা পর্যন্ত কারফিউ জারি থাকবে বলে জানিয়েছে প্রশাসন।

গণজমায়েত এবং মাস্ক ছাড়া লোকজনকে রাস্তায় দেখা গেলে কড়া জরিমানা করা হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে মহারাষ্ট্র সরকার। মহারাষ্ট্রের রাজ্য সরকার জানিয়েছে, যদি কোনও একটি নির্দিষ্ট অংশে সংক্রমণ বেশি দেখা যায়, তাহলে স্থানীয় স্তরে লকডাউন আরোপ করা হবে। শনিবার মহারাষ্ট্রে ৩৫ হাজারের বেশি সংক্রমণ ঘটেছে। সেখানে একদিনে মৃত্যু হয়েছে ১৬৬ জনের।

এদিকে গত ২৪ ঘণ্টায় ২১ লাখ ৬০ হাজার ৯ জনকে করোনার ভ্যাকসিন দেওয়া হয়েছে। দেশে রোববার পর্যন্ত মোট করোনা ভ্যাকসিন দেওয়া হয়েছে ৬ কোটি ২ লাখ ৬৯ হাজার ৭৮২ জনকে।

 

পুঁজিবাজার রিপোর্ট – আ/ব/সি/ ২৮ মার্চ, ২০২১।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *