কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে চার দেশ

প্রচ্ছদ » Uncategorized » কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে চার দেশ

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর। এই আরব দেশগুলো মধ্যপ্রাচ্যে চরমপন্থীদের মদদের অভিযোগ তুলে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের এই ঘোষণা দিল। আজ সোমবার সকালে দেশ চারটি আলাদা বিবৃতিতে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় বলে বিবিসির খবরে বলা হয়েছে।

খবরে বলা হয়েছে দেশ চারটি কাতারের সঙ্গে স্থল, নৌ ও আকাশ পথে সব ধরনের যোগাযোগের পথ বন্ধ করে দিয়েছে।

সৌদি আরবের রাষ্ট্রায়াত্ত বার্তা সংস্থা এসপিএ বলছে, সন্ত্রাসের হাত থেকে সৌদির জাতীয় সুরক্ষাকে নিশ্চিত করতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।কাতারের সঙ্গে সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে।

ইসলামী চরমপন্থীদের আন্দোলনে ইন্ধন দেওয়ার অভিযোগে ২০১৪ সালেও একবার সৌদি আরবের নেতৃত্বে দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে আবুধাবী ও সংযুক্ত মানামা।

রিয়াদের অভিযোগ, সৌদির কোয়াতিফ প্রদেশ এবং বাহরাইনসহ কয়েকটি দেশের সন্ত্রাসী গোষ্ঠীকে অর্থ ও তথ্য দিয়ে মদদ দিচ্ছে কাতার। কাতারের এই কর্মকাণ্ড দেশগুলোর নিরাপত্তা ও ঐক্য ধ্বংস করছে।

মিশরের পররাষ্ট্রমন্ত্রীর বরাতে বিবিসি বলছে, মিশরও কাতারের সঙ্গে বিমান ও নৌপথের যোগাযোগ বন্ধ করে দিয়েছে। আজ সকাল থেকেই মিশরের বিমানবন্দর ও সমুদ্রবন্দর থেকে কাতরের উদ্দেশ্যে কোনো বিমান বা জাহাজ ছেড়ে যায়নি।

এদিকে সংযুক্ত আরব আমিরাত তার দেশে থাকা কাতারের কূটনৈতিকদের আগামী ৪৮ ঘণ্টার মধ্যে আমিরাত ছাড়ার নির্দেশ দিয়েছে। আবুধাবীর অভিযোগ, কাতার তাদের দেশে সন্ত্রাসী কর্মকাণ্ড ছাড়ানোর জন্য ইসলামী চরমপন্থীদের মদদ দিয়ে আসছে।

বাহরাইনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে বিবিসির খবরে বলা হয়েছে, তাদের দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা ও ঐক্যের জন্য হুমকি হয়ে দাঁড়াচ্ছে ইসলামী সন্ত্রাসীরা। আর তাদেরই মদদ দিচ্ছে কাতার।

উল্লেখ কয়েক দিন আগেই সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত এবং মিশরে সন্ত্রাসী কর্মকাণ্ডে উসকানি ও সহায়তার অভিযোগে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরা নিষিদ্ধ করে। তখন অভিযোগ করা হয় কাতারের রাষ্ট্রীয় মদদে আল জাজিরা ইসলামীক স্টেট, ব্রাদারহুড ও আল কায়দার মতো সংগঠনগুলোকে মদদ দিচ্ছে।
তখন বলা হচ্ছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টানাপড়েনের কারণে সৌদি আরব, কুয়েত, বাহরাইন, মিশর এবং সংযুক্ত আরব আমিরাত থেকে রাষ্ট্রদূত প্রত্যাহারের নির্দেশ দিয়েছে কাতার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *