গাভাস্কার-ধোনিকে ছাড়িয়ে গেলেন কোহলি

প্রচ্ছদ » Uncategorized » গাভাস্কার-ধোনিকে ছাড়িয়ে গেলেন কোহলি

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : বিরাট কোহলির নেতৃত্বে ভারতের টেস্ট সাফল্যের রথ ছুটছেই। হায়দরাবাদে একমাত্র টেস্টে আজ বাংলাদেশকে ২০৮ রানের বড় ব্যবধানে হারিয়েছে ভারত।

কোহলির নেতৃত্বে এই নিয়ে টানা ১৯ টেস্ট অপরাজিত থাকল ভারত। যেটি তাদের টেস্ট ইতিহাসেই সর্বোচ্চ। কোহলি পেছনে ফেলেছেন সুনীল গাভাস্কারকে। ১৯৭৬ থেকে ১৯৮০ সাল পর্যন্ত গাভাস্কারের নেতৃত্বে টানা ১৮ টেস্ট অপরাজিত ছিল ভারত। এ ছাড়া ১৯৮৫ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত কপিল দেবের নেতৃত্বে ভারত টানা ১৭ টেস্ট অপরাজিত ছিল।

এই নিয়ে টানা ষষ্ঠ টেস্ট সিরিজ জিতল কোহলির ভারত। এটিও তাদের সেরা সাফল্য। এর আগে ২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে টানা পাঁচটি টেস্ট সিরিজ জিতেছিল ভারতীয় দল। ২০১৫ সালে শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ সফরে সিরিজ জয়ের পর ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিতে কোহলি ছাড়িয়ে গেলেন ধোনিকেও। সপ্তাহ দেড়েক পর অস্ট্রেলিয়ার বিপক্ষে শুরু টেস্ট সিরিজে রেকর্ডটা বাড়িয়ে নেওয়ার সুযোগ পাচ্ছেন কোহলি।

কোহলির নেতৃত্বে ২৩ টেস্টের ১৫টিতেই জিতল ভারত। অধিনায়কত্বের প্রথম ২৩ টেস্টে কোহলির চেয়ে বেশি ম্যাচ জিতেছেন কেবল স্টিভ ওয়াহ (১৭ টেস্ট)। কোহলির সমান ১৫টি করে জিতেছিলেন রিকি পন্টিং ও মাইকেল ভন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *