চা এক্সপো শুরু ১৮ ফেব্রুয়ারি

প্রচ্ছদ » Uncategorized » চা এক্সপো শুরু ১৮ ফেব্রুয়ারি

tea-boardনিজস্ব প্রতিবেদক: দ্বিতীয়বারের মতো শুরু হতে যাচ্ছে বাংলাদেশ চা এক্সপো। ৩ দিনব্যাপি চা প্রদর্শনী শুরু হবে আগামী ১৮ থেকে ২০ ফেব্রুয়ারি। আয়োজন করছে বাংলাদেশ চা বোর্ড।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক্সপো উদ্বোধন করার কথা রয়েছে। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।

মন্ত্রী বলেন, দেশের পুরোনো শিল্পগুলোর মধ্যে একটি চা শিল্প। এর প্রচুর সম্ভাবনা ও অর্থনীতিতে চমক সৃষ্টি করতে পারে। আমরা আশা করছি বাংলাদেশ চা এক্সপোর মাধ্যমে আমাদের চা শিল্পের ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরতে পারবো।

মন্ত্রী আরো বলেন, এই প্রদর্শনীর লক্ষ্য চা শিল্প, চা ও চা পণ্যের বৈচিত্রতা এবং চা বাগানের সংস্কৃতি তুলে ধরা। তিনি চা শিল্পকে বিকশিত করার পেছনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান তুলে ধরেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য নেতৃত্বের কারণে চা শিল্প এগিয়েছে। কারণ তিনি চা শ্রমিকদের কল্যাণে একান্ত পরিশ্রম করেছিলেন। তিনি স্বাধীনতা পূর্ব বাংলাদেশ চা বোর্ডের প্রথম বাংলাদেশি চেয়ারম্যান ছিলেন।

এক্সপোতে নতুন ‘বিটি২১’ জাতের চা উন্মোচন করা হবে। এর আগের এক্সপোতে দুইটি নতুন জাতের চা উন্মোচন করা হয়েছিল। সেগুলো ছিল ‘বিটি১৯’ ও ‘বিটি২০’। এক্সপোর দ্বিতীয় দিনে চা সেক্টরে ক্যারিয়ার সম্ভাবনা ও বৈচিত্র নিয়ে বেশকিছু সেমিনার অনুষ্ঠিত হবে। একটি টেলিভিশন টক শোতে বাংলাদেশের চা বাগানের শ্রমকল্যাণ, চা পর্যটনের সম্ভাবনা ও স্বাস্থ্য সুবিধা নিয়ে আলোচনা হবে।

আয়োজক প্রতিষ্ঠান বাংলাদেশ চা বোর্ড সেরা চা বাগানকে পুরস্কৃত করবে। শ্রমিকদের কল্যাণ, উৎপাদন সক্ষমতা, চায়ের মান, সেরা প্যাকেজিং, চা বাজারজাতকরণের বৈচিত্রতার ওপর ভিত্তি করে এ পুরস্কার দেওয়া হবে। এরই সঙ্গে সেরা ক্ষুদ্র চা উৎপাদক ও সেরা আর্কষণীয় প্যাভিলিয়নকে পুরস্কৃত করা হবে।

বাংলাদেশীয় চা সংসদ (চা অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ), এমএম ইস্পাহানী লিমিটেড, একত্রীত চা ও জমি কোম্পানি লিমিটেড (বাংলাদেশ), আবুল খায়ের কনস্যুমার গুডস লিমিটেড, ডানকান ব্রাদার্স বাংলাদেশ, হালদা ভ্যালি চা কোম্পানি, সিটি গ্রুপ ও ওরিয়ন গ্রুপ এই ইভেন্টের সহ আয়োজক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *