জেলা পর্যায়ে আইটি পার্কের অনুমোদন

প্রচ্ছদ » Uncategorized » জেলা পর্যায়ে আইটি পার্কের অনুমোদন

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : তথ্যপ্রযুক্তি খাতে রপ্তানি আয় বাড়ানো ও কর্মস্থান সৃষ্টির লক্ষ্যে ১ হাজার ৭৯৬ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে ‘জেলা পর্যায়ে আইটি পার্ক/ হাই-টেক পার্ক স্থাপন (১২ জেলায়)’ শীর্ষক প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

এ প্রকল্পের আওতায় খুলনা, বরিশাল, রংপুর, চট্টগ্রাম, কুমিল্লা, কক্সবাজার, ময়মনসিংহ, জামালপুর, নাটোর, গোপালগঞ্জ, ঢাকা ও সিলেট জেলায় ১২টি আইটি পার্ক/হাই-টেক পার্ক স্থাপন করা হবে।
আজ মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা এ প্রকল্পের পাশাপাশি অন্যান্য প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

এ প্রকল্পে ভারতের দ্বিতীয় লাইন অব ক্রেডিট থেকে ১৫৪৪ কোটি টাকা ও সরকারি তহবিল থেকে ২৫২ কোটি ৪০ লাখ টাকা যোগান দেওয়া হবে। চলতি বছরের জুলাই থেকে ২০২০ সালের জুন মেয়াদে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে।

সভা শেষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ২০২১ সাল মধ্যে আমরা যে জ্ঞান-ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা ও ডিজিটাল ইকোনমি গড়ে তোলার চেষ্টা করছি এবং আইসিটি খাতে ৫ বিলিয়ন ডলার রপ্তানি আয় ও ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টির লক্ষমাত্রা নির্ধারণ করেছি জেলা পর্যায়ে ১২টি আইটি পার্ক/হাই-টেক পার্ক প্রতিষ্ঠার আজকের এই প্রকল্প অনুমোদন সে সব উদ্যোগকে অন্যতম ভিত্তি দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *