টানা ৬ দিন পতনে বাজার

প্রচ্ছদ » Uncategorized » টানা ৬ দিন পতনে বাজার

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক টানা ৬ কার্যদিবস পতনের বৃত্তে অবস্থান করছে। আজ সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকেই ব্যাংক, আর্থিক, বীমা, জ্বালানী ও বিদ্যুৎ এবং ওষুধ ও রসায়ন খাতের সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক।

তবে এসব খাতের মধ্যে ব্যাংক এবং আর্থিক খাতের ব্যাপক হারে সেল ঘটেছে। এদিন দুই বাজারেই লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ ডিএসইতে ৭১৪ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের চেয়ে ৬৭ কোটি ৭৮ লাখ টাকা কম। গতকাল ডিএসইতে ৭৮২ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২০টির, কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩৭ পয়েন্ট কমে ৫ হাজার ৬৪৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহসূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৯৮ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৯৩ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সেঞ্জে (সিএসই) ৪৬ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৪৭৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ১১৬টির এবংঅপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *