ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জের ধরে পদত্যাগ-প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার

প্রচ্ছদ » Uncategorized » ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জের ধরে পদত্যাগ-প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার

 

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক :মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জের ধরে পদত্যাগপত্র জমা দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প পরাজিত হতে চলেছেন এবং দেশে একটি অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে এমন সময় মার্ক এসপার পদত্যাগপত্র জমা দিলেন।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে আজ শুক্রবার এনবিসি টেলিভিশন চ্যানেলের এক প্রতিবেদনে তার পদত্যাগের কথা জানানো হয়েছে। বলা হচ্ছে, ট্রাম্পের সঙ্গে মতবিরোধের পাশাপাশি মার্ক এসপারের পুনঃনিয়োগের সম্ভাবনাও ক্ষীণ হয়ে এসেছিল।

এনসবিসি’র প্রতিবেদণা বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর মন্ত্রিসভার সদস্যরা পদত্যাগ করে নতুন মন্ত্রিসভা গঠনের ক্ষেত্রে প্রেসিডেন্টের জন্য পথ সহজ করে দেন। তবে এসপারের বিষয়ে জল্পনা ছিল যে, নির্বাচনের পর ট্রাম্প তাকে বরখাস্ত করতে পারেন। সেক্ষেত্রে এসপার আগেই পদত্যাগপত্র জমা দিয়েছেন।

এর আগের মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসও প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে মতবিরোধের কারণে পদত্যাগ করেন। এছাড়া, মার্কিন প্রশাসনের সাবেক পররাষ্ট্রমন্ত্রীসহ আরো অনেক ঊর্ধ্বতন কর্মকর্তা পদত্যাগ করেছেন কিংবা তাদেরকে বরখাস্ত করা হয়েছে। ট্রাম্পের আমলে যত মন্ত্রী ও শীর্ষ পর্যায়ের কর্মকর্তাকে বহিষ্কার অথবা পদত্যাগে বাধ্য করা হয়েছে আমেরিকার ইতিহাসে তা নজিরবিহীন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনা এখনও শেষ হয়নি। পরবর্তী প্রেসিডেন্টের দিকে তাকিয়ে আছে পুরো বিশ্ব। এখনও বেশ কয়েকটি অঙ্গরাজ্যের ভোট গণনা শেষ হয়নি। সে কারণে আরও কিছু সময় অপেক্ষা করতেই হচ্ছে। তবে এখনও যেসব রাজ্যে ফলাফল ঘোষণা বাকি সেগুলোর বেশিরভাগেই দেখা যাচ্ছে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের চেয়ে কিছুটা এগিয়ে আছেন বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

পেনসিলভানিয়া, নর্থ ক্যারোলিনা, জর্জিয়া এবং আলাস্কায় ভালো অবস্থা রয়েছেন ট্রাম্প। অপরদিকে নেভাদায় এগিয়ে আছেন জো বাইডেন। তবে সেখানে দু’জনের মধ্যে ব্যবধান খুব বেশি নয়। তাই আপাতত চূড়ান্ত ফলাফলের জন্য অপেক্ষা করতেই হচ্ছে।

পুঁজিবাজার রিপোর্ট – নূ/আ/সি/ ৬ই নভেম্বর, ২০২০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *