ডিএসইর বিশেষ সাধারণ সভা ৩০ এপ্রিল

প্রচ্ছদ » অর্থনীতি » ডিএসইর বিশেষ সাধারণ সভা ৩০ এপ্রিল

dseপুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: কৌশলগত বিনিয়োগকারী ইস্যুতে আগামী ৩০ এপ্রিল বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আগামী ৩০ এপ্রিল বেলা আড়াইটায় হোটেল পূর্বানী,জলসাগর হল রুমে এই ইজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ৯ এপ্রিল নির্ধারণ করা হয়েছে।

প্রসঙ্গত, চীনকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী করতে বেশকিছু শর্ত বেঁধে দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। চীনের সঙ্গে ডিএসই’র যে শেয়ার পারচেজ এগ্রিমেন্ট রয়েছে সেটির কিছু বিষয় বিএসইসির আপত্তি থাকায় কৌশলগত বিনিয়োগকারী ইস্যুতে অনুমোদন দেয়নি নিয়ন্ত্রক সংস্থা। আর এই শেয়ার পারচেজ এগ্রিমেন্টে যেসব বিষয় সংশোধন করতে বলা হয়েছে সেগুলো সংশোধন করে বিএসইসির কাছে জমা দিতে বলা হয়েছে।

আর বিএসইসির কাছে সংশোধিত আবেদন জমা দেয়ার আগে ডিএসই’র শেয়ারহোল্ডারদের অনুমোদন নেয়ার জন্য সাধারণ সভার আয়োজন করতে বলা হয়েছে। সেই শর্তের পরিপ্রেক্ষিতেই বিশেষ সাধারণ সভার (ইজিএম) ডাক দিয়েছে ডিএসই কর্তৃপক্ষ।

উল্লেখ্য, বিএসই‌সি যেসব শর্ত দি‌য়ে‌ছে সেগু‌লো হলো:

০১। শেয়ার পারচেজ এগ্রিমেন্টে এমন কোনো শর্ত থাকা যাবে না যা আইন, ডিএসই’র সাধারণ শেয়ারহোল্ডার এবং বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট উন্নয়নে কোনো সাংঘর্ষিকতা তৈরি হয়।

০২। তাদের পক্ষ থেকে এমন কোনো প্রস্তাব যা পরিপালন করতে ডিএসই’র বিদ্যমান মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন এবং আর্টিকেলস অব অ্যাসোসিয়েশন সংশোধন করতে হয় তা রাখা যাবে না।

০৩। শেয়ার পারচেজ এগ্রিমেন্টসহ কৌশলগত বিনিয়োগকারীর প্রস্তাব কমিশনের চূড়ান্ত অনুমোদনের আগে ডিএসই’র শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে হবে।

০৪। চীনা কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী সংক্রান্ত বিএসইসির গঠিত কমিটি কর্তৃক প্রতিবেদন ডিএসই জেনারেল মিটিংয়ে উপস্থাপন করবে।

০৫। ডিএসই তাদের জেনারেল মিটিংয়ের মিনিটসসহ, সংশোধিত শেয়ার পারচেজ এগ্রিমেন্টসহ অন্যান্যা দলিলাদি নিয়ে কমিশনে চীনা কনসোর্টিয়ামের বিষয়ে চূড়ান্ত আবেদন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *