ভবন ভাঙতে ৬ মাস সময় পেল বিজিএমইএ

প্রচ্ছদ » Uncategorized » ভবন ভাঙতে ৬ মাস সময় পেল বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক ; কারওয়ান বাজারে হাতিরঝিলের জমি দখল করে নির্মিত বিজিএমইএ ভবন ভাঙতে ৬ মাস সময় দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৩ সদস্যের আপিল বিভাগ আজ রোববার এ সময় দিয়েছে। কার্যালয় সরাতে ৩ বছর সময় চেয়ে বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) করা আবেদনের শুনানি শেষে এ আদেশ দেওয়া হয়েছে।

আদালতে শুনানিতে বিজিএমইএর পক্ষে ছিলেন আইনজীবী কামরুল হক সিদ্দিকী ও ইমতিয়াজ মইনুল ইসলাম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আইন না মেনে গড়ে তোলা বিজিএমইএর ১৬ তলা ভবন ভাঙতে রায় দিয়েছে আদালত। সর্বোচ্চ আদালতের এ রায় পুনর্বিবেচনা চেয়ে করা আবেদন গত ৫ মার্চ খারিজ হওয়ায় রাজধানীর বহুল আলোচিত ভবনটি ভাঙার বিষয়ে আইনি সব প্রক্রিয়া শেষ হয়।

বিজিএমইএ অফিস অন্য জায়গায় স্থানান্তর করতে কতদিন সময় লাগবে- তা জানিয়ে গত ৯ মার্চের মধ্যে আবেদন করতে বলে আদালত। এর ধারাবাহিকতায় সময় চেয়ে গত ৮ মার্চ আবেদন করে বিজিএমইএ।

প্রসঙ্গত, রাজউকের অনুমোদন ছাড়া বিজিএমইএ ভবন নির্মাণ করা নিয়ে ২০১০ সালের ২ অক্টোবর একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনটি আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী ডি.এইচ.এম. মুনিরউদ্দিন।

প্রাথমিক শুনানি নিয়ে একই বছরের ৩ অক্টোবর স্বতঃপ্রণোদিত হয়ে রুল জারি করে হাইকোর্ট। রুলে বিজিএমইএ ভবন ভাঙার নির্দেশ কেন দেওয়া হবে না- তা জানতে চাওয়া হয়।

২০১১ সালের ৩ এপ্রিল রুলের চূড়ান্ত শুনানি নিয়ে বিজিএমইএ ভবন অবৈধ ঘোষণা করে রায় দেয় হাইকোর্ট। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে বিজিএমইএ কর্তৃপক্ষ। এই লিভ টু আপিল খারিজ করে গত বছরের ২ জুন রায় ঘোষণা করেন আপিল বিভাগ।

প্রকাশিত পূর্ণাঙ্গ রায়ে বলা হয়, ‘বেগুনবাড়ি খাল’ ও ‘হাতিরঝিল’ জলাভূমিতে অবস্থিত ‘বিজিএমইএ কমপ্লেক্স’ নামের ভবনটি নিজ খরচে অবিলম্বে ভাঙতে আবেদনকারীকে (বিজিএমইএ) নির্দেশ দেওয়া যাচ্ছে। এতে ব্যর্থ হলে রায়ের কপি হাতে পাওয়ার ৯০ দিনের মধ্যে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে ভবনটি ভেঙে ফেলতে নির্দেশ দেওয়া হলো। এ ক্ষেত্রে ভবন ভাঙার খরচা আবেদনকারীর (বিজিএমইএ) কাছ থেকে আদায় করবে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *