ভালো আইপিও আনতে সর্বাত্মক চেষ্টা করছি: বিএসইসি চেয়ারম্যান

প্রচ্ছদ » Uncategorized » ভালো আইপিও আনতে সর্বাত্মক চেষ্টা করছি: বিএসইসি চেয়ারম্যান

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : পুঁজিবাজারে ভালো আইপিও আনতে সর্বাত্মক চেষ্টা করছেন বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

তিনি বলেন, আইপিও অনুমোদন দেয়ার ক্ষেত্রে কোম্পানির বিগত বছরগুলোর ব্যবসা পর্যালোচনা করছি। বিশেষ করে কোম্পানিটির পেউডআপ ক্যাপিটাল কতো, ৫ বছরের ট্যাক্স রেকর্ড বিশ্লেষণ করছি।

শনিবার (৩১ অক্টোবর) “টুওয়ার্ডস সাসটেইনেবল ডেভেলপম্যান্ট অব ক্যাপিটাল মার্কেট” শীর্ষক একটি ভার্চুয়াল সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিজম ফোরাম (সিএমজেএফ) সেমিনারটি আয়োজন করে।

এতে প্রধান অতিথি হিসেবে যুক্ত রয়েছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান ফজলুর রহমান।

আইপিও অনুমোদনের ক্ষেত্রে কোনো ধরনের সময় নষ্ট করবেন না উল্লেখ করে বিএসইসি চেয়ারম্যান বলেন, আমরা তিন মাসে নয়, সব কাগজপত্র ঠিক থাকলে এক মাসের মধ্যেই আবেদনকৃত কোম্পানিকে আইপিও’র অনুমোদন দিয়ে দেবো। গত তিন থেকে চার বছরের জমে থাকা আইপিওর আবেদনগুলো প্রায় শেষ। নতুন করে যেসব কোম্পানি আবেদন করবে তাদের দ্রুত সময়ের মধ্যে অনুমোদন দেওয়া হবে। সেক্ষেত্রে তিন মাস নয়, কাগজপত্র ঠিক থাকলে এক মাসের মধ্যে অনুমোদন দেওয়া হবে।

মিউচ্যুয়াল ফান্ড সম্পর্কে তিনি বলেন, গত কয়েক বছরে অনেক ফান্ড বিনিয়োগকারীদের কোনো রিটার্ন দিচ্ছে না, এটা ঠিক না। এ সময়ে অনেক মিউচ্যুয়াল ফান্ড লভ্যাংশ দিলেও কিছু ফান্ড দিচ্ছে না। কারো চাপে নয়, বাজারের জন্যই পুঁজিবাজারে মিউচ্যুয়াল ফান্ডের প্রকৃত রুপ দিতে চাই।

বিএসইসি অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, মিউচ্যুয়াল ফান্ডকে আরও জনপ্রিয় করতে চাই। গত কয়েক বছরে অনেক ফান্ড বিনিয়োগকারীদের কোনো রিটার্ন দিচ্ছে না। এটা ঠিক না। এ সময়ে অনেক মিউচ্যুয়াল ফান্ড লভ্যাংশ দিলেও কিছু ফান্ড দিচ্ছে না।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি শামস মাহমুদ।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএমবিএ’র প্রথম ভাইস প্রেসিডেন্ট মো. মনিরুজ্জামান, এফসিএ।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিজম ফোরামের (সিএমজেএফ) সভাপতি হাসান ইমাম রুবেল অনুষ্ঠান পরিচালনা করেন।

পুঁজিবাজার রিপোর্ট – আ/ব/সি/৩১ অক্টোবর , ২০২০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

[ytplayer id=33256]

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

April ২০২৪
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Mar    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০