ভয়ে অনেকে বিচার চায় না

প্রচ্ছদ » Uncategorized » ভয়ে অনেকে বিচার চায় না

নিজস্ব প্রতিবেদক : পুলিশ হেফাজতে নির্যাতিত হলেও অনেকে ভয়ে বিচার চায় না বলে মন্তব্য করেছেন বিশিষ্ট আইনজীবী ড. শাহদীন মালিক।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। মৌলিক অধিকার সুরক্ষা কমিটি এ আলোচনার আয়োজন করে।

নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন ২০১৩- ‘পুলিশ বাহিনীর প্রস্তাব ও নাগরিক অধিকার’ শীর্ষক এ আলোচনায় আরো উপস্থিত ছিলেন, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক সি আর আরবার।

ড. শাহদীন মালিক বলেন, পুলিশের হেফাজতে অনেক সাধারণ মানুষ নির্যাতিত হচ্ছে। তারা ভয়ে এ নির্যাতনের বিচার চায় না। তবে কেউ এগিয়ে না এলে এ সমস্যার সমধান হবে না।

তিনি আরো বলেন, পুলিশ অধিক ক্ষমতা পেলে এবং তাদের জবাবদিহিতা না থাকলে ক্ষমতার অপব্যবহার বেশি হয়।

শাহদীন মালিক বলেন, বিশ্বের যেসব দেশে অগণতান্ত্রিক সরকার ব্যবস্থার ধারা পরিচালিত সেসব দেশ অপরাধপ্রবণ রাষ্ট্র হিসেবে পরিচিত। মধ্যপ্রাচ্যের অনেক দেশে অর্থনৈতিক উন্নয়ন দেখেছি। তাদের মাথাপিছু আয় ১৫ হাজার ডলারের বেশি হয়েছিল। কিন্তু অগণতান্ত্রিক সরকারের কারণে ওইসব দেশে রাজনৈতিক-সামাজিক অশান্তি বিরাজ করছে। ক্ষমতার অপব্যবহারের কারণে মেক্সিকো শহরে অস্থিরতা বিরাজ করছে। যেখানে রাজধানী ঢাকাতে প্রতিবছর ৬০০ থেকে ৯০০ খুন হয়, আর সেখানে মেক্সিকোতে খুন হয় অন্তত দুই হাজার। লিবিয়ার মাথাপিছু আয় ৪০ হাজার ডলার ছিল, তাদের দেশও অস্তিত্ব সংকটে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *