রাখাইন রাজ্যে আবারও সংঘর্ষ

প্রচ্ছদ » Uncategorized » রাখাইন রাজ্যে আবারও সংঘর্ষ

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : গত সপ্তাহে রাখাইন রাজ্যের পরিস্থিতি স্থিতিশীল হয়েছে মিয়ানমার সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল কিন্তু রাখাইন রাজ্যে আবারও সংঘর্ষের খবর পাওয়া গেছে। তবে এতে রোহিঙ্গা জনগোষ্ঠীর কত জন আহত বা নিহত হয়েছেন সে খবর পাওয়া যায়নি।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হচ্ছে রাখাইন প্রদেশে নিরাপত্তা বাহিনীর সাথে স্থানীয়দের সংঘর্ষ হয়েছে, তাতে নিরাপত্তা বাহিনীর দুইজন সদস্য আহত হয়েছে।

মিয়ানমার সরকারের তরফ থেকে গত সপ্তাহে বলা হয়েছিল রাখাইন রাজ্যের পরিস্থিতি স্থিতিশীল হয়েছে। রোহিঙ্গা মুসলমানদের উপর চার মাসের নিরাপত্তা অভিযানও শেষ হয়েছে। কিন্তু আবারও সংঘর্ষের ঘটনা সরকারের সেই দাবি নিয়ে সন্দেহ তৈরি করেছে।

শনিবার রাতে মিয়ানমার স্টেট কাউন্সেলর অফিসের এক বিবৃতিতে বলা হয়েছে, সীমান্তে অস্ত্রধারী একটি গ্রুপের সাথে সৈন্যদের সংঘর্ষ হলে দুইজন সৈন্য আহত হয়। ওই দলে কালো পোশাক পরা অজ্ঞাত ৩০ জন অস্ত্রধারী ছিল।

সশস্ত্র ব্যক্তিরা নিরাপত্তা বাহিনীর ওপর হামলা করেছিল। মিয়ানমারের বাহিনী পাল্টা গুলি ছুড়লে তারা পালিয়ে যায়। এর সময়কাল পাঁচ মিনিট বলে দাবি করা হয়।

গত বছরের ৯ অক্টোবর একটি নিরাপত্তা চৌকিতে চালানো হামলায় পুলিশের ৯ জন সদস্য নিহত হওয়ার পর সন্ত্রাস দমনের নামে নিরাপত্তা অভিযান শুরু করে মিয়ানমার।

জাতিসংঘের দেওয়া তথ্য অনুযায়ী, ওই অভিযানে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রায় ৬৯ হাজার মানুষ মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *