রাষ্ট্রীয় কোষাগারে ৫১ কোটি টাকা জমা দিল আইসিবি

প্রচ্ছদ » Uncategorized » রাষ্ট্রীয় কোষাগারে ৫১ কোটি টাকা জমা দিল আইসিবি

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) রাষ্ট্রীয় কোষাগারে ৫১ কোটি ২৫ লাখ ৭৮ হাজার ১৪০ টাকা জমা দিয়েছে। অর্থমন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

আইসিবির মোট শেয়ারের ২৭ শতাংশ রয়েছে সরকারের হাতে। ১০ টাকা অভিহিত মূল্যের মোট ১৭ কোটি ৮ লাখ ৫৯ হাজার ৩৮০টি শেয়ার রয়েছে। ৩০% লভ্যাংশ নগদ লভ্যাংশের হিসেবে কোম্পানিটি রাষ্ট্রীয় কোষাগারে ৫১ কোটি ২৫ লাখ ৭৮ হাজার ১৪০ টাকা জমা দিয়েছে।

কোম্পানির ৪০তম বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডাররা এই নগদ লভ্যাংশের অনুমোদন দেয়।

কোম্পানিটি ২০১৫-১৬ অর্থবছরের আইসিবির মোট শেয়ারের বিপরীতে ১৮৯ কোটি ৮৪ লাখ ৩৭ হাজার ৫০০ টাকার লভ্যাংশ প্রদান করেছে।

আইসিবির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. মজিব উদ্দিন আহমদ ও ব্যবস্থাপনা পরিচালক মো. ইফতেখার-উজ- জামান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে চেক হস্তান্তর করেন।

এসময় অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান, অর্থ বিভাগের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. ইউনসুর রহমান, অতিরিক্ত সচিব ও মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় আইসিবির বিভিন্ন কাজের ওপর সর্বশেষ অবস্থা মন্ত্রীকে অবহিত করা হয়।

এসময় আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. ইফতেখার-উজ- জামান বলেন, দেশের পুঁজিবাজারকে স্থিতিশীল রাখতে বরাবরের মতো আইসিবি কাজ করছে। বিএসইসিসহ সব ধরণের স্টেকহোল্ডারদের সঙ্গে যোগাযোগ রেখেছে আইসিবি।

তিনি বলেন, আগামীতে পুঁজিবাজার স্থিতিশীল হবে। বাজার ভালো থাকলে আরও বেশি লভ্যাংশ দেওয়া সম্ভব হবে।

৩০ জুন ২০১৬ হিসাব বছরে আইসিবির শেয়ার প্রতি সমন্বিত আয় ছিল ৫ টাকা ২৪ পয়সা। এসময় সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য হয় ৫৯ টাকা ৩০ পয়সা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *