সূচক ৬ হাজার পয়েন্ট অতিক্রম যে কোন দিন

প্রচ্ছদ » Uncategorized » সূচক ৬ হাজার পয়েন্ট অতিক্রম যে কোন দিন

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক প্রায় ৬ হাজারের কাছাকাছি। আর এক থেকে দুই কার্যদিবস সূচক বাড়লে ৬ হাজারে পৌছে যাবে। ভবিষতে সূচক আরো বাড়ার আশা করছেন সংশ্লিষ্টরা। তাদেরমতে বাজারেরর ভলিয়ম অনুযায়ী লেনদেন আরো বাড়ার সুযোগ রয়েছ।

আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এরই ধারাবাহিকতায় টানা দুই কার্যদিবস উত্থানে বিরাজ করছে বাজার। এইদিন শুরু থেকেই ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচক। মঙ্গলবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দরে। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৯৮৩ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ ডিএসইতে ৯৮৩ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় ৪৪ কোটি ৮৭ লাখ টাকা বেশি। গতকাল ডিএসইতে ৯৩৮ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬১টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৭৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩২৪ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৪৩ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সেঞ্জে (সিএসই) ৮৫ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১০১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৮৯৬ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। এর মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *