২০১৬-১৭ অর্থবছরে দেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৬.৯%

প্রচ্ছদ » Uncategorized » ২০১৬-১৭ অর্থবছরে দেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৬.৯%

নিজস্ব প্রতিবেদক : রেমিটেন্স ও রপ্তানি আয় কমে যাওয়ার ফলে চলতি অর্থবছর জিডিপি প্রবৃদ্ধির কাঙ্ক্ষিত লক্ষ্যে বাংলাদেশ পৌঁছাতে পারবে না বলেই এমনই আভাস দিয়েছ এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। চলতি ২০১৬-১৭ অর্থবছর শেষে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৯ শতাংশ। আর মূল্যস্ফীতি হবে ৬ দশমিক ১ শতাংশ।

আজ বৃহস্পতিবার রাজধানীর শের-ই-বাংলা নগরে এডিবির ঢাকা কার্যালয়ে ‘মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার চ্যালেঞ্জ’ শীর্ষক প্রতিবেদনে এমন পূর্বাভাস দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

এডিবি জানিয়েছে, চলতি ২০১৬-১৭ অর্থবছর শেষে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি গত অর্থবছরের ৭ দশমিক ১ শতাংশের চেয়ে কম হবে। চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি দাঁড়াবে ৬ দশমিক ৯ শতাংশ।

এছাড়া গত অর্থবছরের চেয়ে মূল্যস্ফীতিও বাড়বে বলে এডিবির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, চলতি অর্থবছরে মূল্যস্ফীতি হবে ৬ দশমিক ১ শতাংশ; যা গত ২০১৫-১৬ অর্থবছরে ৫ দশমিক ৯ শতাংশ ছিল।

এ প্রতিবেদনে আরও বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুর কারণে জিডিপি প্রবৃদ্ধিতে নেতিবাচক প্রভাব পড়বে।

বাংলাদেশেরে জিডিপি প্রবৃদ্ধি হ্রাসের জন্য রেমিট্যান্স প্রবাহ, রপ্তানি আয় এবং আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে যাওয়াকে দায়ী করেছে এডিবি। জিডিপিতে নেতিবাচক প্রভাব দূর করতে পর্যাপ্ত কাজের সুযোগসহ উৎপাদশীলতা বৃদ্ধির কথা বলা হয়েছে এডিবির প্রতিবেদনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *