২ সিটির সঙ্গে একই দিনে ৫৪ ইউপি-পৌর-উপজেল‍ায় ভোট

প্রচ্ছদ » Uncategorized » ২ সিটির সঙ্গে একই দিনে ৫৪ ইউপি-পৌর-উপজেল‍ায় ভোট

nirbachonপুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: গাজীপুর ও খুলনা সিটি কর্পোরেশনের সঙ্গে একই দিনে ৫১ ইউপি, ২টি পৌরসভা ও একটি উপজেলা পরিষদে ভোট করার প্ররিকল্পনা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার ৫টি ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচন ও ৪৬টি ইউপিতে শূন্য পদে কাউন্সিলর নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এছাড়া ইসি দুটি পৌরসভা ও একটি নবগঠিত উপজেলার নির্বাচনের তফসিল ঘোষণা করেছে সাংবিধানিক সংস্থাটি।

তফসিল অনুযায়ী, রিটার্নিং অফিসারের কাছে মনোনয়ন জমার শেষ তারিখ ১২ এপ্রিল। মনোনয়ন বাছাই ১৫ ও ১৬ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৩ এপ্রিল এবং ভোটগ্রহণ ১৫ মে।

এর আগে গত শনিবার গাজীপুর ও খুলনায় আগামী ১৫ মে ভোটের তারিখ রেখে তফসিল ঘোষণা করে ইসি।

যে ৫টি ইউপিতে সাধারণ নির্বাচন হবে সেগুলো হচ্ছে- মুন্সীগঞ্জের পাঁচগাও, ফজলুপুর, গাইবান্ধার চন্ডিপুর, যশোরের হরিহরনগর ও ঝালকাঠির পোনাবালিয়া। উচ্চ আদালতের নির্দেশে এসব ইউপিতে ভোট স্থগিত ছিল।

এছাড়া ৪৬টি ইউপিতে বিভিন্ন শূন্যপদে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। এগুলো হলো- কুড়িগ্রামের হলোখানা, গাইবান্ধার শালমারা, দিনাজপুরের রসুলপুর ও বিনাইল, নীলফামালীর লক্ষ্মীচাপ, রাজশাহীর গোগ্রাম, দেওপাড়া, বাসুদেবপুর; চাপাইনবাবগঞ্জের পাঁকা, বগুড়ার রাজাপুর, সান্তাহার, ভান্ডারবাড়ি; সিরাজগঞ্জের তালম, ময়মনসিংহের অষ্টধার, টাঙ্গাইলের হাতিবান্ধা, শেরপুরের শ্রীবরদী, জামালপুরের ডাংধরা, নড়াইলের দিঘলিয়া, যশোরের ঝিকরগাছা, নির্বাসখোলা; সাতক্ষীরার ধুলিহর, নুরনগর; ঝিনাইদহের সারুটিয়া, কুষ্টিয়ার আমবাড়িয়া, বরিশালের কাশিপুর, নিয়ামতি, ঝালকাঠির শেখেরহাট; পটুয়াখালীর চিকনিকান্দি, ভোলার বড়মানিকা, ধলিয়া; গোপালগঞ্জের রাধাগঞ্জ, মাদারীপুরের নিলখী, নরসিংদীর চরমধুয়া, মুন্সীগঞ্জের সোনারটং টংগিবাড়ী; চাঁদপুরের ফতেপুর পশ্চিম, লক্ষ্মীপুরের চরফলকন, চর আলগী; নোয়াখালীর চর ফকিরা, ফেনীর কালিদহ, ঘোপাল; মৌলভীবাজারের সাতগাঁও, হবিগঞ্জের পৈল, চট্টগ্রামের শাকপুরা, রাঙ্গামাটির বেতবুনিয়া ও বান্দরবানের তারাছা।

এসব ইউপির চেয়ারম্যান, সাধারণ ওয়ার্ড সদস্য ও সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া নবগঠিত কুমিল্লার লালমাই উপজেলা এবং বগুড়ার তালোরা পৌরসভা ও টাঙ্গাইলের বাসাইল পৌরসভায় একই দিকে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

গাজীপুর ও খুলনা সিটি নির্বাচনের জন্য ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম চেয়ে ৪০ দলকে চিঠি: গাজীপুর সিটি কর্পোরেশন ও খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে অংশগ্রহণের জন্য নিবন্ধিত ৪০ দলের ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির স্বাক্ষরসহ তালিকা পাঠাতে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *