৬ শর্তে কেএফডাব্লিউর বিলাসবহুল গাড়ির আগাম কর মওকুফ

প্রচ্ছদ » Uncategorized » ৬ শর্তে কেএফডাব্লিউর বিলাসবহুল গাড়ির আগাম কর মওকুফ

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক :৬ শর্তে জার্মান আর্থিক ও কারিগরি প্রতিষ্ঠান কেএফডাব্লিউ (kreditansalt fur wideraufbu) এর ঢাকা অফিসের জন্য একটি বিলাশবহুল গাড়ির আগাম কর মওকুফ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

আমদানি করা টয়োটা ল্যান্ড ক্রুজার ২০০ স্ট্যাশন ওয়াগন জিএক্স-আর গাড়িটির আগাম কর জনস্বার্থে ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক আইন, ২০১২ এর ধারা ১২৬ এর উপ-ধারা (২) প্রদত্ত ক্ষমতাবলে এই কর মওকুফ করা হয়েছে। এনবিআররে প্রথম সচিব (মূসক নীতি) কাজী ফরিদ উদ্দিন সাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়।

এর আগে গত বছরের অক্টোবর মাসে কর মওকুফের জন্য অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও এনবিআরে আবেদন করে কেএফডাব্লিউ।

আদেশে কর মওকুফের শর্ত হিসেবে গাড়িটি বাণিজ্যিক কিংবা অন্য কাজে ব্যবহার বা বিক্রয় না করা, আমদানিকৃত পণ্য শুল্ক মূল্যায়ন বিধিমালা,২০০০ এর আলোকে যথাযথ মূল্যে ও এইচএস কোডে শুল্কায়ন করা, এনবিআরের অনুমতি ছাড়া কোনো প্রকার হস্তান্তর বা স্থানান্তর না করা, শুল্কায়নের পূর্বে পণ্যের স্পেসিকেশনের সঠিকতা নিশ্চিত করা, আমদানি নীতি আদেশ ২০১৫-২০১৮ অনুযায়ী প্রযোজ্য শর্তাদির প্রতিপালনের কথা বলা হয়েছে।

গাড়িটি শুধুমাত্র অফিশিয়াল কাজে ব্যবহার হবে এবং কোনো প্রকার হস্তান্তর বা চুরি হলে আইন অনুযায়ী প্রযোজ্য শুল্ক ও কর পরিশোধ করবে এ শর্তে প্রতিষ্ঠানটিকে সংশ্লিষ্ট কর কমিশনারের নিকট ৩০০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা দাখিল করার শর্ত মানতে বলা হয়।

পুঁজিবাজার রিপোর্ট – নূ/আ/সি/৩রা জানুয়ারি, ২০২১।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *