অস্ট্রেলিয়ায় ধেয়ে আসছে সাইক্লোন, সরছে হাজার হাজার মানুষ

প্রচ্ছদ » Uncategorized » অস্ট্রেলিয়ায় ধেয়ে আসছে সাইক্লোন, সরছে হাজার হাজার মানুষ

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড উপকূলের দিকে ঘণ্টায় ২৪০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে সাইক্লোন ‘ডেবি’। এ কারণে উপকূলবর্তী এলাকা থেকে প্রায় ২৫ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। খবর বিবিসির।

স্থানীয় সময় মঙ্গলবার ভোরে এটি উপকূলে আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে তার আগে ঘুর্ণিঝড়টি গতি বৃদ্ধি করে ক্যাটাগরি ৪- এ রূপ নিতে পারে। এসময় ঝড়টি ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগের বজ্র-বাতাসসহ প্রবাহিত হতে পারে।

খবরে জানানো হয়, তারপরও কিছু মানুষ তাদের বাড়ি ঘর ছেড়ে অন্যত্র যেতে রাজি হয়নি।

কুইন্সল্যান্ডের প্রিমিয়ার অ্যানাসতেসিয়া প্যালাস্কজুক জানান, এটি দেশটিতে ২০১১ সালে আঘাত হানা প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ‘ইয়াসি’র প্রতিদ্বন্দ্বী হবে বলে ধারণা করা হচ্ছে। সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, সময় যত গড়াচ্ছে মানুষের নিরাপদ স্থানে সরে যাওয়ার সুযোগ ততোই কমছে।

স্থানীয়দের উদ্দেশ্যে তার অনুরোধমূলক বার্তা, ‘আমি মিনতি করে বলছি আপনারা কর্তৃপক্ষের সতর্কবার্তা শুনুন। এটা আপনার নিরাপত্তার জন্যই শুধু নয়, আপনাদের পরিবার ও সন্তানরাও এর আওতায় রয়েছে।’

২০১১ সালে ইয়াসির কবলে বড় ধরনের হতাহতের ঘটনা না ঘটলেও বড় অর্থনৈতিক সংকটে পড়ে অস্ট্রেলিয়া। ওই ঘটনায় মাত্র ১ জন নিহত হয়। দেশটির অর্থনীতিতে ৩.৬ বিলিয়ন ডলার ক্ষতিগ্রস্ত হয়।

ইয়াসি ওই ক্যাটাগরি ৫- এ রূপ নেয়। বাতাসে প্রায় ৩ সেকেন্ড ধরে এর গতিবেগ ছিল ঘণ্টায় ২৮৫ কিলোমিটার।

এই ঝড়ে আক্রান্ত হয় সলোমন দ্বীপপুঞ্জ, ভানুয়াতিু, পাপুয়া নিউ গিনি, কুইসল্যান্ড, দক্ষিণ অস্ট্রেলিয়া, নিউ দক্ষিণ ওয়ালস, উত্তরাঞ্চল ও ভিক্টোরিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *