‘আগামী ৩ বছরে বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ হবে বাংলাদেশ’

প্রচ্ছদ » জাতীয় » ‘আগামী ৩ বছরে বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ হবে বাংলাদেশ’

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক :আগামী ৩ বছরের মধ্যে বাংলাদেশ বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ হবে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, বিদ্যুৎ ঘাটতি মোকাবেলায় বর্তমান সরকার যেভাবে বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে তাতে আগামী ৩ বছরের মধ্যে দেশে কোনো বিদ্যুৎ সমস্যা থাকবে না।

আজ রোববার রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সদস্যদের সঙ্গে বৈঠককালে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ এখন আর পিছিয়ে নেই। উন্নত দেশের তালিকায় নাম লেখাতে আমরা অনেক দূর এগিয়েছি। সে লক্ষ্যে বিদেশি বিনিয়োগের পাশাপাশি নিজেরা কিভাবে বিভিন্ন দেশে বিনিয়োগ করতে পারি সেদিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী বিষয়টিকে অত্যন্ত গুরুত্বসহকারে দেখছেন এবং বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানকে এ জন্য উদ্বুদ্ধ করছেন বলে জানান তিনি।

দেশের মধ্যে বিদেশি বিনিয়োগের কথা উল্লেখ করে মুস্তফা কামাল বলেন, দেশের মধ্যে এমন কিছু সম্পত্তি রয়েছে যেগুলোকে প্রয়োজনীয় সরঞ্জামাদির অভাবে সঠিক কাজে লাগাতে পারছি না। ফলে সেগুলোকে পরিত্যক্ত অবস্থায় না রেখে অভ্যান্তরীণ উন্নয়নের জন্য বিদেশি বিনিয়োগকারীদের জন্য সুযোগ করে দেওয়া হচ্ছে।

তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও জিডিপি বাড়ানোর লক্ষ্যে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে। যার দুইটা প্রধান উদ্দেশ্য হচ্ছে বেকারত্ব দূর করা বা কর্মসংস্থান সৃষ্টি এবং যত্রতত্র শিল্প কারখানা রোধ করা।

ভ্যাটের হার ১৫ শতাংশ থেকে কমানোর ব্যাপারে মন্ত্রী বলেন, ব্যবসায়ীদের ক্ষতি হোক এমন ভ্যাট ব্যবস্থা আমার প্রণয়ন করিনি। বর্তমান ভ্যাট ব্যবস্থায় হচ্ছে সবার জন্য সহায়ক ভ্যাট ব্যবস্থা। তবে এই ভ্যাটের কারণে যদি ক্ষতি হয়; তাহলে আগামীতে ভ্যাটের হার কমানো যেতে পারে।

বৈঠকে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন পরিকল্পনা বিভাগের সচিব মো. জিয়াউল ইসলাম, ডিসিসিআইয়ের সভাপতি আবুল কাশেম খানসহ পরিকল্পনা মন্ত্রণালয় ও ডিসিসিআই কর্মকর্তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

October ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Aug    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১