আফগানদের ইউনিফর্মে যুক্তরাষ্ট্রের ২৮ মিলিয়ন ডলার অপচয়!

প্রচ্ছদ » আর্ন্তজাতিক » আফগানদের ইউনিফর্মে যুক্তরাষ্ট্রের ২৮ মিলিয়ন ডলার অপচয়!

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : যুদ্ধ পর্যবেক্ষণের দায়িত্বে নিয়োজিত যুক্তরাষ্ট্রের মহাপরিদর্শকের দেওয়া তথ্যমতে, আফগান ন্যাশনাল আর্মির ইউনিফর্মের পেছনে মার্কিন করদাতাদের ২৮ মিলিয়ন ডলার অপচয় করা হয়েছে।

মহাপরিদর্শক জন সপকো এক প্রতিবেদনে জানিয়েছেন, আফগানিস্তানের মোট ভূভাগের মাত্র ২ দশমিক ১ শতাংশ বনভূমি হওয়া সত্ত্বেও আফগান সেনাদের জন্য ‘ফরেস্ট প্যাটার্ন ইউনিফর্ম’ কেনা হয়েছে। আফগানিস্তানের পরিবেশের সঙ্গে মানানসই কিনা, তা বিবেচনা না করেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জন সপকো জানিয়েছেন, ২০০৭ সালে তৎকালীন আফগান প্রতিরক্ষামন্ত্রী ফরেস্ট প্যাটার্ন ইউনিফর্ম কেনার সিদ্ধান্ত গ্রহণ করেন। জঙ্গলের ছবিখোচিত সেনাবাহিনীর পোশাককে ফরেস্ট প্যাটার্ন ইউনিফর্ম বলা হয়।

১৭ পৃষ্ঠার প্রতিবেদনে মহাপরিদর্শক সপকো বলেছেন, প্রাক্তন আফগান প্রতিরক্ষামন্ত্রী আবদুল রহিম ওয়ারদাক মার্কিন সেনাদের জন্য তখন নির্ধারিত অপেক্ষাকৃত কম মূল্যের ইউনিফর্মের বদলে আফগান সেনাদের জন্য বেশি দামের ইউনিফর্ম কেনেন।

সেই সময় মার্কিন কর্মকর্তারা বলেছিলেন, তারা প্রতিরক্ষামন্ত্রী ওয়ারদাকের সঙ্গে অনলাইনে ইউনিফর্ম প্যাটার্ন খুঁজেছিলেন। তিনি যেটা পছন্দ করে কিনতে চেয়েছিলেন, সেটিই তাদের দেওয়া হয়েছিল।

মহাপরিদর্শক সপকোর ভাষ্য, ফ্যাশনের দিকে খেয়াল দিতে গিয়ে আমরা করদাতাদের ২৮ মিলিয়ন ডলার নষ্ট করেছি। সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রের এই দীর্ঘতম যুদ্ধে অপচয় নিয়ে সমালোচনা করছেন তিনি।

জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের একদল গবেষককে সপকো জানিয়েছিলেন, তালেবান কমান্ডাররা আফগান সেনাদের কাছ থেকে যুক্তরাষ্ট্রের জ্বালানি, অস্ত্র ও গোলাবারুদ কেনার নির্দেশ দিয়েছেন, কারণ এসব সস্তায় পাওয়া যায়। অর্থাৎ আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের অর্থ ও সম্পদ নষ্ট হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০