এই বাজেট জনকল্যাণে কিছু করতে পারবে না

প্রচ্ছদ » কোম্পানি সংবাদ » এই বাজেট জনকল্যাণে কিছু করতে পারবে না

নিজস্ব প্রতিবেদক : সরকার বাজেটকে ‘রাজনৈতিকভাবে’ ব্যবহার করছে অভিযোগ করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘এই বাজেট জনগণের কল্যাণে খুব একটা কিছু করতে পারবে না।

গতবছরের বাজেটের ৫৫% থেকে ৬০% এখনো বাস্তবায়ন হয়নি জানিয়ে এবারো বড় বাজেটের কঠোর সমালোচনা করেন তিনি।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় দুঃস্থ নারীদের মাঝে বস্ত্র বিতরণের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই কর্মসূচির আয়োজন করে জাতীয়তাবাদী মহিলা দল।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বেলা দেড়টায় জাতীয় সংসদে আগামী অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন। তার দেড় ঘণ্টা আগে বিএনপির পক্ষ থেকে এ রকম বক্তব্য আসলো।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘এই সরকার সামনে নির্বাচনকে রেখে রাজনৈতিকভাবে বাজেটকে ব্যবহার করছে। স্বাস্থ্য খাতের অবস্থা ভালো না, শিক্ষা খাতের অবস্থা ভালো না। সেগুলোর জন্য আমরা দেখতে চাই, ওইসব খাতে কী রকম বরাদ্দ হচ্ছে। এখন পর্যন্ত ওইসব খাতের অবস্থা ভালো নয়। সে কারণে আমরা মনে করি এই বাজেটটি জনগণের কল্যাণে খুব একটা কিছু করতে পারবে না।

সরকার জনগণের ভোটে নির্বাচিত হয়নি উল্লেখ করে তাদের বাজেট উপস্থাপনার বৈধ্যতা নিয়েও প্রশ্ন তুলেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, ‘স্বাভাবিক নিয়ম অনুযায়ী সরকারকে একটা বাজেট দিতে হয়। পার্থক্যটা এখানে যে, এই সরকার নির্বাচিত সরকার নয়। এখানে সরকারের লেজিটিমেসির (বৈধতা) প্রশ্ন এসে যায়।

সে কারণে সমস্ত সংকটের মূলে এই যে, এই সরকারের বৈধ্যতা নেই। বাজেট যে তারা দিচ্ছে, সেটারও কোনো জবাবদিহিতা বা দায়বদ্ধতা তাদের নেই। সংসদে যে আলোচনাগুলো হবে, তারও জবাবদিহিতা ও দায়বদ্ধতার মাধ্যমে হবে না।

আসছে বাজেটেও বিশাল ঘাটতি থাকবে, সেক্ষেত্রে জনকল্যাণ কতটুকু সম্ভব হবে প্রশ্ন করা হলে তিনি বলেন, খুব কঠিন এটা। এটা শুধু কঠিন নয়, অসম্ভব ব্যাপার।

এ সময়ে সংগঠনের সভানেত্রী আফরোজা আব্বাস, সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, মহিলাবিষয়ক সম্পাদক নুরে আরা সাফা প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

[ytplayer id=33256]

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

April ২০২৪
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Mar    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০