ওবামাকেয়ার বাতিলে ৩ কোটি ২০ লাখ লোক স্বাস্থ্যবিমা হারাবে

প্রচ্ছদ » Uncategorized » ওবামাকেয়ার বাতিলে ৩ কোটি ২০ লাখ লোক স্বাস্থ্যবিমা হারাবে

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : ওবামাকেয়ারের বদলে রিপাবলিকানদের প্রস্তাবিত নতুন স্বাস্থ্যসেবা বিল চালু হলে যুক্তরাষ্ট্রের ৩ কোটি ২০ লোক স্বাস্থ্যবিমা হারাবে।

কংগ্রেশনাল বাজেট অফিস (সিবিও) বুধবার এ পূর্বাভাস দিয়েছে। তবে নিরপেক্ষ এই অফিস তাদের বিশ্লেষণে বলেছে, ওবামাকেয়ার বহাল থাকলে আগামী বছর নাগাদ স্বাস্থ্যবিমার ব্যয় ২৫ শতাংশ বাড়বে এবং ২০২৬ নাগাদ দ্বিগুণ হবে।

বিবিসি অনলাইনের এক খবরে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।

প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে প্রণীত স্বাস্থ্যনীতি অ্যাফোর্ড্যাবল কেয়ার অ্যাক্ট, যা ওবামাকেয়ার নামে পরিচিত। যদি তা বাতিল হয়, তাহলে যুক্তরাষ্ট্রের কেন্দ্র সরকারের বাজেট ঘাটতি ৪৭৩ বিলিয়ন ডলার কমবে বলে ভবিষ্যদ্বাণী করেছে সিবিও।

রিপাবলিকান-নিয়ন্ত্রিত সিনেট ওবামাকেয়ার বাতিল করে নতুন স্বাস্থ্যসেবা বিল পাশে দুইবার উদ্যোগ নিয়েও ব্যর্থ হয়েছে। তবে ওবামাকেয়ার বাতিলের পরিকল্পনায় আগামী সপ্তাহে আবারো ভোট দিতে যাচ্ছেন সিনেটররা।

ওবামা স্বাক্ষরিত ওবামাকেয়ার বাতিল হলে আগামী বছরেই প্রায় ১ কোটি ৭০ লাখ মানুষ স্বাস্থ্যবিমা হারাবে বলে জানিয়েছে সিবিও।

যত সময় ওবামাকেয়ার বাতিল না হচ্ছে এবং তার স্থানে রিপাবলিকান স্বাস্থ্যনীতি প্রবর্তিত হচ্ছে, তত সময় গ্রীষ্মের ছুটি স্থগিত রাখতে তার দলের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

হোয়াইট হাউসে ৪৯ জন রিপাবলিকান সিনেটরকে ডেকে ট্রাম্প বলেন, আমাদের নতুন স্বাস্থ্যনীতি চালু করতেই হবে। গত দুই দিনে বেশ কয়েকবার ওবামাকেয়ার বাতিলের আহ্বান জানিয়েছেন ট্রাম্প। নতুন বিল পাশ করতে না পারলেও শুধু ওবামাকেয়ার বাতিলের কথা বলেছেন তিনি।

সিনেটরদের উদ্দেশে ট্রাম্প বলেন, গত সাত বছর ধরে আপনারা বলে আসছেন, ওবামাকেয়ার বাতিল করা হবে। লোকজন কষ্ট পাচ্ছে। কোনো কিছু না করা কোনো বিকল্প হতে পারে না। আমি খোলামেলা করে বলছি, স্বাস্থ্যসেবা বিল পাশ না হওয়া পর্যন্ত আমাদের শহর ছাড়া উচিত নয়। এক সিনেটরকে হুঁশিয়ার করে ট্রাম্প বলেন, দলের সঙ্গে একমত না হলে চাকরি হারাবেন।

ওবামাকেয়ার বাতিল করে নতুন বিল পাশ করানোর জন্য কাজ করছেন রিপাবলিকান সিনেটর মিচ ম্যাককনলে। ওবামাকেয়ার বাতিলে আগামী সপ্তাহে ভোট গ্রহণের কথা জানিয়েছেন তিনি। মঙ্গলবার তিন রিপাবলিকান সিনেটর ভেটো না দিলে সেদিন ভোট হতো এবং ওবামাকেয়ার বাতিল হয়ে যেত। কিন্তু একটি নতুন স্বাস্থ্যবিল চালু না করেই ওবামাকেয়ার বাতিল করলে যুক্তরাষ্ট্রের চিকিৎসা ব্যবস্থায় ধস নামবে এবং দরিদ্র মানুষ ভয়াবহ চিকিৎসা সংকটে পড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *