কফি আনান কমিশনের রিপোর্ট বাস্তবায়ন চান সুইস প্রেসিডেন্ট

প্রচ্ছদ » জাতীয় » কফি আনান কমিশনের রিপোর্ট বাস্তবায়ন চান সুইস প্রেসিডেন্ট

berseপুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: বাংলাদেশে সফররত সুইস প্রেসিডেন্ট অ্যালেইন বেরসে রোহিঙ্গা জনগোষ্ঠীর সুরক্ষা এবং তাদের নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনে কফি আনান কমিশন রিপোর্টের বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘এই ব্যাপক মাত্রার শরণার্থী সঙ্কটে সাড়ে ছয় লক্ষাধিক মানুষের জন্য আশ্রয় ও অতি জরুরি সেবা সরবরাহ করতে গিয়ে বাংলাদেশ ও আন্তর্জাতিক সম্প্রদায় বিরাট চাপে পড়েছে।’

কক্সবাজারে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে এক সংবাদ মাধ্যমকে তিনি এসব কথা বলেন। এছাড়া সুইস দূতাবাসের এক বিবৃতিতেও এসব কথা বলা হয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, ঢাকায় সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনে হোলেনস্টেইন কক্সবাজার সফরকালে সুইস প্রেসিডেন্টের সঙ্গে ছিলেন।

চারদিনের সরকারি সফরে বাংলাদেশে অবস্থানরত সুইস কনফেডারেশনের প্রেসিডেন্ট অ্যালেইন বেরসে রোহিঙ্গা শরণার্থী সঙ্কট সম্পর্কে সরাসরি সম্যক ধারণা নিতে মঙ্গলবার কক্সবাজার ভ্রমণ করেন। এ সময় কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ও মিয়ানমার থেকে বিগত কয়েক মাসে পালিয়ে আসা রোহিঙ্গা উদ্বাস্তুদের সঙ্গে দেখা করেন তিনি।

সুইস প্রেসিডেন্ট বলেন, এ সঙ্কট মোকাবেলায় সুইজারল্যান্ড বাংলাদেশ, জাতিসংঘ সংস্থাসমূহ এবং অন্যান্য উন্নয়ন সহযোগীদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

মিয়ানমার থেকে আসা শরণার্থীদের স্বাগত জানানো এবং আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকারের আপ্রাণ প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করেন তিনি।

এছাড়া রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায়, নিরাপদে ও সসম্মানে তাদের নিজ ভূমিতে প্রত্যাবাসনের ওপর গুরুত্ব দিয়ে তিনি শরণার্থী ক্যাম্পে বসবাসরত নারী ও শিশুদের পরিস্থিতি এবং তরুণ প্রজন্মের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ প্রকাশ করে তাদের বাড়তি নিরাপত্তার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

September ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Aug    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০