কারখানা উন্নয়নে ৬% সুদে ঋণ পাবে পোশাক মালিকরা

প্রচ্ছদ » অর্থনীতি » কারখানা উন্নয়নে ৬% সুদে ঋণ পাবে পোশাক মালিকরা

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক:

তৈরি পোশাক শিল্পের কারখানা সংস্কারে স্বল্প সুদে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) থেকে ঋণ পাবেন শিল্প মালিকরা। কারখানা ভবনের সংস্কার, পুনর্গঠন, পুনঃনির্মাণ এবং অগ্নি নিরাপত্তা কাজের জন্য ৬ শতাংশ সুদে এই ঋণ দেওয়া হবে।

সোমবার বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের আওতায় ‘আরবান বিল্ডিং সেফটি প্রজেক্ট-বিডি পি ৮৪’ শীর্ষক এ সংক্রান্ত একচুক্তি সই হয়েছে। দেশের ২৫টি ব্যাংক ও ১০ টি আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে পার্টিসিপেটিং ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশন (পিএফআই) চুক্তি হয়েছে।
তৈরি পোশাক শিল্পের কারখানা ভবনের নিরাপদ কর্ম পরিবেশ সৃষ্টির লক্ষ্যে সংস্কার, পুনর্গঠন, পুনঃনির্মাণ এবং অগ্নি নিরাপত্তা কাজের জন্য দীর্ঘ মেয়াদে ৪ হাজার ২৪০ মিলিয়ন ইয়েন দেবে জাইকা।
এই প্রকল্পের আওতায় বাংলাদেশ ব্যাংক ২ শতাংশ হারে তহবিল সরবরাহ করবে। আর ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ওই ঋণ কারখানা মালিকদের ৬ শতাংশ সুদে দিতে পারবে। ৩ বছর গ্রেস পিরিয়ডসহ অন্তত ১৫ বছরের জন্য ৩৫ কোটি টাকা পর্যন্ত অর্থায়ন করতে পারবে প্রতিষ্ঠানগুলো।
তবে প্রয়োজন হলে প্রকল্প ব্যবস্থাপনা কমিটির অনুমোদন সাপেক্ষে অর্থের পরিমাণ বাড়তে পারে।
চুক্তি সই অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, শুরু থেকে বাংলাদেশের সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক বজায় রেখে চলেছে জাপান। তবে গুলশান হামলার পরে দেশটি কিছুটা সতর্ক পদক্ষেপ নিচ্ছে।
তবে এখন আবার আগের ধারা চালু করে বাংলাদেশের উন্নয়নে অংশীদারিত্ব বজায় রাখলো দেশটি।
তিনি বলেন, রানা প্লাজা ধসের পর তৈরি পোশাক শিল্পে অনেক সংস্কার হয়েছে। যেখানে ক্রেতা জোট অ্যাকর্ড ও অ্যালায়েন্স কাজ করেছে। এই চুক্তির মাধ্যমে জাপানও উন্নয়নে অংশীদার হলো।
আজকের এই চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী, জাইকা বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি তাকাতোশি নিশিকাতাসহ সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনা পরিচালকবৃন্দ, বিজেএমইএ এবং বিকেএমইএর প্রতিনিধিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

July ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Jun    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১