কোম্পানির যোগ্যতামূলক শেয়ার কী?

প্রচ্ছদ » Breaking News || Slider || সম্পাদকীয় » কোম্পানির যোগ্যতামূলক শেয়ার কী?

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : কোম্পানি আইন নিয়ে আমাদের রয়েছে নানান জিজ্ঞাসা। একটি কোম্পানি গঠন করতে অবশ্যই অনুসরণ করতে হয়ে দেশের প্রচলিত আইন। কী সেসব আইন? এমন সব আইনি বিষয়ে সমাধান দেবেন অ্যাডভোকেট মো. নজরুল ইসলাম খান। আজ থাকছে কোম্পানি আইনের আরও কিছু ধারা…

১. যোগ্যতামূলক শেয়ার (Qualification Shares) বলতে সেই ন্যূনতম সংখ্যক (Minimum) শেয়ারকে বোঝায় যা একজন পরিচালকের জন্য অর্জন করা বাধ্যতামূলক । কোম্পানির সংঘবিধিতে (Articles of Association) যোগ্যতামূলক শেয়ারের পরিমাণ বর্ণিত থাকে। কোনো ব্যক্তি পরিচালক নিযুক্তির আগে যোগ্যতামূলক শেয়ার ধারণ না করলে নিযুক্তির ৬০ দিনের মধ্যে এই ন্যূনতম শেয়ার অর্জন করতে হয়। তবে কোম্পানির সংঘবিধিতে ৬০ দিনের কম সময় দেওয়া হলে সংঘবিধি অনুসরণ করতে হবে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের ২২ নভেম্বর ২০১১ জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী স্টক এক্সচেঞ্জে নিবন্ধিত কোম্পানির পরিচালকদের (স্বতন্ত্র পরিচালক ব্যতীত) কোম্পানির পরিশোধিত শেয়ার ক্যাপিটাল এর ২ শতাংশ শেয়ার ধারণ করতে হয়।

২. কোম্পানি আইন, ১৯৯৪ এর প্রথম তফসিলের রেগুলেশন ৫৪ অনুযায়ী একজন ব্যক্তি একই সঙ্গে কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক হতে পারেন না। এই দুটি পদ দুজন ভিন্ন ব্যক্তি দিয়ে পূরণ করতে হয়।

মো. নজরুল ইসলাম খান
অ্যাডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট
ই-মেইল: nikhan.law.ru@gmail.com

পুঁজিবাজার রিপোর্ট – আ/ব/সি/ ১৩ সেপ্টেম্বর , ২০২১।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

May ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Apr    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১