কোম্পানির স্বচ্ছতা নিশ্চিতে কাজ করছে বিএসইসি

প্রচ্ছদ » Breaking News || Slider || আজকের সংবাদ » কোম্পানির স্বচ্ছতা নিশ্চিতে কাজ করছে বিএসইসি

Flyer-for-CPD-Program-on-Independent-Directorপুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে আরো গতিশীল করতে এবং কোম্পানির স্বচ্ছতা নিশ্চিত করতে বাংলাদেশ সিকিউরিটিস এন্ড একচেঞ্জ কমিশন (বিএসইসি) স্বতন্ত্র পরিচালক ইস্যুতে কাজ করছে বলে মন্তব্য করেছেন কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলি রুবাইয়াত-উল-ইসলাম।

গতকাল সোমবার অনুষ্ঠিত “কর্পোরেট ওয়ার্ল্ডে ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টর এর ভূমিকা” শীর্ষক সিপিডি এক সেমিনারে এ মন্তব্য করেন তিনি।

ভার্চুয়ালি সেমিনারটি আয়োজন করেছেন ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)। ইনস্টিটিউটের সদ্য প্রাক্তন প্রেসিডেন্ট এবং প্রফেশনাল ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান মোহাম্মদ সানাউল্লাহ এফসিএস সিপিডি প্রোগ্রামের সভাপতিত্ব করেন। স্বাগত বক্তব্য রাখেন আইসিএসবির প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ এফসিএস।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক শিবলি রুবায়াত-উল-ইসলাম বলেন, বিএসইসি বর্তমানে ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টর ইস্যুতে কাজ করছে। ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টরদের ভূমিকা বিস্তৃত এবং গুরুত্বপূর্ণ। তবে বর্তমানে বাংলাদেশের অনেক সংস্থায় কেবল আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবদের স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয় এবং তারা তাদের যথাযথ ভূমিকা পালন করছেন না। তিনি আরও বলেন, যে বিভিন্ন স্টেকহোল্ডারদের সাথে কথা বলা আমাদের বিকশিত হওয়ার দিক নির্দেশনা দেয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার ড. মোঃ মিজানুর রহমান। ভার্চুয়ালি সেমিনারে ড. মোঃ মিজানুর রহমান বলেন, যে ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টরদের বিভিন্ন স্টেকহোল্ডারদের স্বার্থ পরিচালনা করতে হবে এবং তাদের সমস্যা প্রশমিত করতে হবে। একটি সমস্যা রয়েছে যে বিপুল সংখ্যক শেয়ারহোল্ডারদের কথা ব্যবস্থাপনা পর্ষদ পর্যন্ত পৌঁছাতে পারে না। কর্পোরেট গভর্নেন্স কোড ভালভাবে সংজ্ঞায়িত না। আমরা যুক্তরাজ্য, জাপান এবং মার্কিন কোডগুলি পর্যালোচনা করে এটি উন্নত করতে কাজ করছি। আমাদের ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টরদের স্বাধীনতা এবং তাদের যোগ্যতা নতুনভাবে সংজ্ঞায়িত করতে হবে। প্রতিটি পরিচালক স্বতন্ত্রভাবে এবং যৌথভাবে দায়বদ্ধ হতে হবে যে কিভাবে পরিচালনা হচ্ছে। বিএসইসি গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ এবং ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টরদের প্রশিক্ষণ প্রদানের প্রত্যাশায় রয়েছে।

“কর্পোরেট ওয়ার্ল্ডে ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টরের ভূমিকা” সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইন্সটিটিউট অব কোম্পানির সেক্রেটারি অব ইন্ডিয়া (আইসিএসআই) প্রাক্তন প্রেসিডেন্ট এবং ভারতের প্রেকটিসিং কোম্পানি সেক্রেটারি, নেসার অ্যান্ড অ্যাসোসিয়েটস সিএস নিসার আহমদ। মূল প্রবন্ধে সিএস নিসার আহমদ তার উপস্থাপনায় ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টরে বিভিন্ন বিষয়ে এবং মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং এশিয়ার গ্লোবাল ট্রেন্ডস সম্পর্কিত ব্যাপারে আলোচনা করেন। তিনি মালয়েশিয়া, সিঙ্গাপুর, বাংলাদেশ ও ভারতের তুলনামূলক বিশ্লেষণ করেন এবং অ্যাংলো মার্কিন মডেল ও জাপানিদের কর্পোরেট প্রশাসনের মডেল নিয়েও আলোচনা করেন। তিনি স্বতন্ত্র পরিচালকদের দায়িত্ব, ভূমিকা ও কার্যাবলি তুলে ধরেন। তিনি ডিরেক্টরস ডাটাবেস তৈরির পরামর্শ দেন।

ইনস্টিটিউটের প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ এফসিএস তার স্বাগত বক্তব্যে সকলকে যোগদানের জন্য ধন্যবাদ জানান এবং আশা করেন যে এই অধিবেশনটির মাধ্যমে সদস্যরা উপকৃত হবেন। তিনি অধ্যাপক শিবলী রুবায়াত-উল-ইসলামকে তার উপস্থিতি জন্য বিশেষভাবে ধন্যবাদ জানান। তিনি প্রত্যাশা করেন যে আইসিএসবি এবং বিএসইসির সহযোগিতা দীর্ঘকাল চলবে। তিনি আরও বলেন যে এখন আইসিএএসবির অনেক দক্ষ পেশাদার আছেন সুতরাং বিএসইসি গভরনেন্স অডিট শুধুমাত্র চার্টার্ড সেক্রেটারিদের জন্য রাখতে পারে।

সেমিনারের মূল প্রবন্ধের উপর মনোনীত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের (ডিএসই) চেয়ারম্যান মোঃ ইউনুসুর রহমান এবং আইসিএসবির কাউন্সিল সদস্য আক্তার মতিন চৌধুরী এফসিএ, এফসিএস।

ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) সোমবার, সেপ্টেম্বর ২১, ২০২০ তারিখে “কর্পোরেট ওয়ার্ল্ডে ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টর এর ভূমিকা” শীর্ষক সিপিডিসেমিনারভার্চুয়ালি আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অধ্যাপক শিবলি রুবায়াত-উল-ইসলাম, চেয়ারম্যান (সিনিয়র সচিব), বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার ড. মোঃ মিজানুর রহমান। ইনস্টিটিউটের সদ্য প্রাক্তন প্রেসিডেন্ট এবং প্রফেশনাল ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান মোহাম্মদ সানাউল্লাহ এফসিএস সিপিডি প্রোগ্রামের সভাপতিত্ব করেন। মোজাফফর আহমেদ এফসিএস, প্রেসিডেন্ট, আইসিএসবি স্বাগত বক্তব্য প্রদান করেন। সিএস নিসার আহমদ, প্রাক্তন প্রেসিডেন্ট, ইন্সটিটিউট অব কোম্পানির সেক্রেটারি অব ইন্ডিয়া (আইসিএসআই) এবং প্রেকটিসিং কোম্পানি সেক্রেটারি, নেসার অ্যান্ড অ্যাসোসিয়েটস, ভারত এই বিষয়টির মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

পুঁজিবাজার রিপোর্ট – আ/ব/সি/ ২২ সেপ্টেম্বর , ২০২০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

June ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« May    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০