গণপরিবহনে ১৩ মাসে ২১ নারী যৌন নির্যাতনের শিকার

প্রচ্ছদ » Breaking News || Slider || জাতীয় » গণপরিবহনে ১৩ মাসে ২১ নারী যৌন নির্যাতনের শিকার

womanপুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: গণপরিবহনে গত ১৩ মাসে ২১ নারী ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার হয়েছে বলে দাবি করেছে দেশের যাত্রী অধিকার প্রতিষ্ঠায় কর্মরত সংগঠন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। গণমাধ্যমে প্রকাশিত সংবাদ মনিটরিং করে ১৫ ফেব্রুয়ারি পর্যবেক্ষণ প্রতিবেদন প্রকাশ করে সংগঠনটি।

পর্যবেক্ষণে দেখা যায়, এসব ঘটনার চালক-হেলপারসহ অপরাপর সহযোগীরা মিলে গণধর্ষণের ঘটনা ৯টি। ধর্ষণের ঘটনা ৮টি, শ্লীলতাহানি ৪টি সংগঠিত হয়। এ ধরনের ঘটনায় সর্বমোট ৫৫ আসামিকে পুলিশ গ্রেফতার করতে সক্ষম হয়।

প্রতিটি ঘটনায় মামলা হলেও ৯ এপ্রিল ২০১৭ মানিকগঞ্জে সংগঠিত গণধর্ষণের ঘটনায় এ পর্যন্ত কোনো মামলা হয়নি। তবে যেসব ঘটনায় মামলা হয়েছে প্রতিটি ঘটনায় পুলিশ ও সংবাদপত্রের অভাবনীয় তৎপরতা লক্ষ্য করা গেছে।

পর্যবেক্ষণ মতে, ২১ জানুয়ারি ২০১৭ রাজধানীর দারুস সালামে চলন্ত বাসে যৌন হয়রানির অভিযোগে গাবতলী-নবীনগর রুটের বাস চালক ও হেলপারের বিরুদ্ধে দারুস সালাম থানায় মামলা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। ২১ জানুয়ারি গাবতলী বাস টার্মিনালে এ ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশ গাড়ির চালক ও হেলপারকে আটক করে।

১৩ মার্চ ২০১৭ ইজিবাইকে চুয়াডাঙ্গা শহর থেকে আলমডাঙ্গায় ফিরছিলেন এক স্কুল ছাত্রী। ইজিবাইকের ভাড়া মেটাতে না পারার কারণে চালক তাকে ফাঁদে ফেলে আরও তিনজনসহ গণধর্ষণ করে।

৯ এপ্রিল ২০১৭ ঢাকা আরিচা মহাসড়কে চলন্ত বাসে স্বামীর সামনে এক নারীকে ধর্ষণের ঘটনা ঘটে। ঢাকা-সিরাজগঞ্জ রুটে চলাচলকারী এসআই পরিবহনে এ ঘটনা ঘটে।

৩১ জুলাই ২০১৭ কুড়িগ্রাম রৌমারীতে পদ্মা পরিবহনের একটি বাসে ঢাকা যাওয়ার পথে গণধর্ষণের শিকার হয় এক কিশোরী গৃহকর্মী।

১ আগস্ট ২০১৭ গাজীপুর থেকে নারায়ণগঞ্জ আসার পথে ট্রাকের চালক মেহেদী হাসান ও হেলপার সোহান মিলে এক কিশোরীকে চলন্ত ট্রাকে গণধর্ষণ করে। পরে পুলিশ ট্রাকের চালককে আটক করে।

৮ আগস্ট ২০১৭ রাজধানীর বনানীতে এক তরুণীকে প্রাইভেট কারে তুলে নিয়ে শ্লীলতাহানীর চেষ্টা চালিয়েছে ইমরান হোসেন নামের এক ব্যক্তি। এ ঘটনায় ইমরানকে গ্রেফতার ও গাড়িটি জব্দ করেছে পুলিশ।

১১ আগস্ট ২০১৭ ময়মনসিংহের মুক্তাগাছায় লেগুনার চালক জয়নাল আবেদিন ও হেলপার রিপন মিলে ওই এলাকার এক মাদরাসা ৭ম শ্রেণির ছাত্রীকে পালাক্রমে ধর্ষণ করে। পরবর্তীতে ওই ছাত্রীর চাচা বাদী হয়ে মামলা করলে পুলিশ চালক ও হেলপারকে আটক করে।

২৫ আগস্ট ২০১৭ বগুড়া থেকে ময়মনসিংহে যাওয়ার পথে টাঙ্গাইলের মধুপুর এলাকায় চলন্তবাসে গণধর্ষণের শিকার হয় জাকিয়া সুলতানা রুপা। গণধর্ষণের পর ঘাড় মটকে তাকে হত্যা করে মরদেহ রাস্তার পাশে ফেলে দেয়া হয়। পরে পুলিশ তার বেওয়ারিশ মরদেহ উদ্ধার করে।

১২ সেপ্টেম্বর ২০১৭ চট্টগ্রাম থেকে লোহাগাড়া যাওয়ার পথে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে বার আউলিয়া ডিগ্রি কলেজ সংলগ্ন এলাকায় বাসে এক গৃহবধূকে ধর্ষণের চেষ্টা ও মাদক সেবনের অভিযোগে বাসের চালক জনি বড়ুয়া ও হেলপার মো. এহসানকে এক বছরের কারাদণ্ড দিয়েছে লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার মাহবুবুল আলম।

২৭ অক্টোবর ২০১৭ চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে নগরীর বহদ্ধারহাটে যাওয়ার পথে চলন্ত বাসে চালক রাশেদুল ইসলাম ও সহকারী ইমতিয়াজ উদ্দিন এক তরুণীকে গণধর্ষণ করে। পরে তরুণী থানায় মামলা করলে পুলিশ তাদের আটক করে।

০৩ নভেম্বর ২০১৭ গাজীপুর মহানগরের বাইমাইল এলাকায় নৌকায় তুলে এক পোশাক শ্রমিককে গণধর্ষণ করে ৪ বখাটে। পরে পুলিশ অভিযান চালিয়ে গণধর্ষণে অভিযুক্তদের গ্রেফতার করে।

২১ ডিসেম্বর ২০১৭ নোয়াখালীর বেগমগঞ্জে আনন্দ পরিবহনের যাত্রীবাহী বাসের ভেতরে ৮ বছরের এক শিশুকে ধর্ষণ করে বাস চালক পারভেজ।

২২ জানুয়ারি ২০১৭ কলকাতা-ঢাকা মৈত্রী মৈত্রী এক্সপ্রেসে নদীয়ার রেল স্টেশনে বাংলাদেশি এক নারী যাত্রী শ্লীলতাহানির শিকার হয়। এ বিষয়ে ওই নারীর স্বামী জিআরপির সংশ্লিষ্ট শাখায় অভিযোগ করেন।

০৫ ফেব্রুয়ারি ২০১৭ নরসিংদীতে বাসের ভেতরে এক নারীকে শ্লীলতাহানি করে বাসের চালক ইসমাইল হোসেন ও তার চার সহযোগী। জেলার শিবপুরের পুরানদিয়া বাসস্টান্ড এলাকায় এ ঘটনা ঘটে।

১০ ফেব্রুয়ারি ২০১৭ ময়মনসিংহের ভালুকায় বাসে আটকে রেখে ১৩ বছরের এক কিশোরী পোশাক কর্মীকে ধর্ষণ করে বাসের হেলপার হাফিজুল ইসলাম। পরে পুলিশ অভিযুক্ত হেলপারকে আটক করে।

এছাড়াও ২১ মে কুড়িল বিশ্বরোডে মাইক্রোবাসে গারো তরুণী ধর্ষণের শিকার হয়।

১৩ মে ময়মনসিংহের চুলখাই এলাকায় বাস চালক ও হেলপার মিলে ধর্ষণ করে এক তরুণীকে।

১১ মে রাজধানীর অদূরে সোনারগাঁওয়ে বাসের মধ্যে এক তরুণীকে ধর্ষণ করে বাস চালক ও তার সহযোগী।

০৩ মে আশুলিয়ার বাস কাউন্টার থেকে এক তরুণীর মরদেহ উদ্ধার করা হয়। প্রাথমিক তদন্তে পুলিশ ওই তরুণীকে ধর্ষণের পর হত্যা করা হয় বলে জানায়।

২৫ এপ্রিল খিলগাঁওয়ে এক গৃহবধূকে মাইক্রোবাসে যৌন নির্যাতনের পর ওই মাইক্রোবাসে চাপা দিয়ে হত্যা করা হয়।

১৯ এপ্রিল ঢাকা থেকে জামালপুরগামী ট্রেনে ২-৩ জন বখাটের হাতে যৌন নির্যাতনের শিকার হয় এক নারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

September ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Aug    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০