ডেপুটি গভর্নর নিয়োগে তৃতীয়বার বিজ্ঞপ্তি

প্রচ্ছদ » অর্থনীতি » ডেপুটি গভর্নর নিয়োগে তৃতীয়বার বিজ্ঞপ্তি

bbপুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নরের দুটি শূন্য পদে নিয়োগের জন্য তৃতীয়বারের মতো বিজ্ঞপ্তি দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

ডেপুটি গভর্নর নিয়োগ-সংক্রান্ত সার্চ কমিটির সদস্য সচিব ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব এবিএম রুহুল আজাদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিটি রোববার (২৩ ফেব্রুয়ারি) আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এর আগে গত বছরের ৪ অক্টোবর ডেপুটি গভর্নরের একটি শূন্যপদে নিয়োগে নিজেদের ওয়েবসাইটের পাশাপাশি বিভিন্ন জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি দেয় আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এর আগে গত ২৯ জুলাই এ পদের জন্য বিজ্ঞপ্তি দিয়ে বাছাই প্রক্রিয়া শেষ করা হয়। তবে সে দুই বিজ্ঞাপন থেকে কাউকে নিয়োগ দেয়া হয়নি।

বাংলাদেশ ব্যাংকের দ্বিতীয় সর্বোচ্চ এ পদে নিয়োগের জন্য গত ২৯ জুলাই একবার বিজ্ঞপ্তি প্রকাশ করে অর্থ মন্ত্রণালয়। বিশিষ্ট অর্থনীতিবিদ ও পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদের নেতৃত্বে গঠিত সার্চ কমিটি বিভিন্ন প্রক্রিয়া শেষে ছয়জনের মৌখিক পরীক্ষা নিয়ে তিনজনের নাম প্রস্তাব করে। তবে সেখান থেকে এখন পর্যন্ত কাউকে নিয়োগ না দেয়ার কারণ জানা যায়নি। এমন পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে ডেপুটি গভর্নরের দুটি পদ খালি রয়েছে।

নতুন বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নরের শূন্য পদে নিয়োগ বিজ্ঞপ্তি নিম্নবর্ণিত যোগ্যতা ও শর্তাদিতে নিয়োগের জন্য বাংলাদেশি নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।

এ পদের জন্য আবেদনকারীকে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। তবে অর্থ, আর্থিক ব্যবস্থাপনা, হিসাব বিজ্ঞান, ব্যবসা প্রশাসন বিষয়সমূহকে অগ্রাধিকার দেয়া হবে। অর্থ বা আর্থিক প্রতিষ্ঠান সংক্রান্ত কার্যক্রমে অন্যূন পাঁচ বছরের অভিজ্ঞতাসহ সরকারের কার্যক্রমে সর্বমোট অন্যূন ২৫ বছরের অভিজ্ঞতা অথবা দেশে-বিদেশে কেন্দ্রীয় ব্যাংক অথবা বাণিজ্যিক বা বিশেষায়িত ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠানে নির্বাহী পরিচালক অথবা উপব্যবস্থাপনা পরিচালক পদে দুই বছরের অভিজ্ঞতাসহ ২৫ বছরের কর্ম অভিজ্ঞতা থাকতে হবে।

সামষ্টিক অর্থনীতি, মুদ্রানীতি, বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনা বিষয়ে সম্যক ধারণা, বিশ্লেষণ ক্ষমতা ও অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীকে অগ্রাধিকার দেয়া হবে। সন্তোষজনক যোগাযোগ, উপস্থাপনা ও আলাপ-আলোচনা, কৌশলে-দক্ষতা সম্পন্ন প্রার্থীকে অগ্রাধিকার দেয়া হবে|

বাণিজ্যিক ব্যংকে ২৫ বছরের অভিজ্ঞতা এবং ফিনান্সিয়াল টেকনোলজি বিষয়ে অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের মধ্য হতে একটি ডেপুটি গভর্নরের পদ পূরণ করা হবে। ২০২০ সালের ১৫ মার্চে আবেদনকারীর বয়স ৬০ বছর বা তার কম হতে হবে।

ডেপুটি গভর্নর নিয়োগ সংক্রান্ত সার্চ কমিটি বরাবরে লিখিত আবেদনপত্র হার্ডকপি ও সফট কপি আগামী ১৫ মার্চ বিকাল ৫টার মধ্যে পৌঁছাতে হবে। তবে গত ৪ অক্টোবর ২০১৯ তারিখে দৈনিক সমকাল, দি ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস, বাংলাদেশ ব্যাংক এবং অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ওয়েবসাইটে প্রকাশিত ডেপুটি গভর্নরের শূন্য পদে নিয়োগ বিজ্ঞপ্তির আলোকে ইতোপূর্বে যারা আবেদন করেছেন তাদের পুনরায় আবেদন করার প্রয়োজন নেই।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সার্চ কমিটি কোনো কারণ দর্শানো ব্যতিরেকে যে কোনো আবেদন গ্রহণ বা বাতিলের ক্ষমতা সংরক্ষণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

January ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Dec    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১