প্যারাডাইস পেপার্সে বাংলাদেশিদের নাম

প্রচ্ছদ » Breaking News || Slider || অর্থনীতি » প্যারাডাইস পেপার্সে বাংলাদেশিদের নাম

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: বিদেশে গোপনে বিনিয়োগের তথ্য ফাঁস করা প্যারাডাইস পেপার্সের তালিকায় এবার নাম উঠেছে বাংলাদেশের। গতকাল শুক্রবার নতুন করে প্রকাশ হয়েছে প্রায় ২৫হাজার গোপন নথি। এতে বাংলাদেশের বেশকিছু প্রতিষ্ঠান ও ব্যক্তির নাম এসেছে।

নতুন করে প্রকাশিত এ তালিকায় উঠে এসেছে ব্যবসায়ী ও বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু ও তার পরিবারের নাম। এনএফএম এনার্জি লিমিটেড নামে এক গ্যাস অনুসন্ধানকারী কোম্পানির শেয়ারহোল্ডার হিসেবে বারমুডায় তাদের নাম রেজিস্টার করা হয়েছে।

ফাঁস হওয়া এসব নথি থেকে জানা যায়, ১৯৯৯ সাল থেকে আওয়াল, তার স্ত্রী নাসরিন ফাতেমা আউয়াল এবং তাদের তিন সন্তান তাবিথ মোহাম্মদ আউয়াল, তাফসির মোহাম্মদ আউয়াল ও তাজওয়ার মোহাম্মদ আউয়ালের নাম ওই অফশোর কোম্পানিতে রেজিস্টার করা।

ফাঁস হওয়া নথিতে বাংলাদেশের অন্যান্য ব্যক্তিদের মধ্যে রয়েছে চৌধুরী ফয়সাল (গ্লোবেলেক এশিয়া লিমিটেড ও গ্লোবেলেক এশিয়া হোল্ডিংস লিমিটেড) ও সামির আহমেদ (ড্রাগন ক্যাপিটেল ক্লিন ডেভেলপমেন্ট ইনভেস্টমেন্টস লিমিটেড)।

ফাঁস হওয়া এসব নথিতে বাংলাদেশের প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ইউনোকল বাংলাদেশ এক্সপ্লোরেশন লিমিটেড, ইউনোকল বাংলাদেশ ব্লক সেভেন লিমিটেড, ইউনোকল বাংলাদেশ ব্লক ফাইভ লিমিটেড, ইউনোকল বাংলাদেশ ব্লক টেন লিমিটেড, ইউনোকল বাংলাদেশ ব্লকস থার্টিন অ্যান্ড ফোর্টিন লিমিটেড, ইউনোকল বাংলাদেশ ব্লক টুয়েলভ লিমিটেড, বার্লিংটন রিসোর্সেস বাংলাদেশ লিমিটেড, ফ্রন্টিয়ার বাংলাদেশ-বারমুডা লিমিটেড, টেরা বাংলাদেশ ফান্ড লিমিটেড, আনিসুর রহমান অ্যান্ড কোং ও ব্রামার অ্যান্ড পার্টনার্স অ্যাসেট ম্যানেজমেন্ট (বাংলাদেশ) লিমিটেড।

পানামা পেপার্স কেলেঙ্কারির পর গত ৫ নভেম্বর অফশোর করস্বর্গে বিনিয়োগ নিয়ে অফশোর আইনি সংস্থা অ্যাপলবির প্রায় ১ কোটি ৩৪ লাখ নথি ফাঁস হয়েছে। এসব নথি প্রথমে জার্মান দৈনিক সুইডয়চে সাইটংয়ের হাতে আসে। পরে সেসব নথি ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসের (আইসিআইজে) হাতে তুলে দেয় তারা। সবগুলো নথি বারমুডাভিত্তিক আইনি সহায়তা প্রতিষ্ঠান অ্যাপলবির। এসব নথি পর্যায়ক্রমে তদন্ত করে দেখছেন ৬৭টি দেশের ৩৮০ জন সাংবাদিক।

প্যারাডাইস পেপার্স নামে পরিচিত এসব নথিতে ১ লাখ ২০ হাজারেরও বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম রয়েছে, যাদের মধ্যে আছেন ব্রিটেনের রানী, যুক্তরাষ্ট্রের বাণিজ্যমন্ত্রী, কানাডার প্রধানমন্ত্রীর উপদেষ্টা, ফেসবুক, অ্যাপল, নাইকি, ওয়ালমার্ট, গ্লেনকোর প্রভৃতি।

সূত্র: অর্থসূচক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

January ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Dec    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১