বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে কাজ করছে ইইউ

প্রচ্ছদ » অর্থনীতি » বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে কাজ করছে ইইউ

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : এমডিজি অর্জনের পর এসডিজি অর্জনের দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এদেশের ব্যবসা-বাণিজ্যসহ অর্থনৈতিক উন্নয়নে একসঙ্গে কাজ করছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

গতকাল বুধবার বিকেলে চট্টগ্রাম চেম্বারে অনুষ্ঠিত ‘ইইউ হরাইজন ২০২০: অপরচ্যুনিটিস ফর বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে বাংলাদেশে নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত পিয়্যারে মায়াউদোন এসব কথা বলেন। চট্টগ্রাম চেম্বার ও ইউরোপীয়ান ইউনিয়ন যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে।

তিনি বলেন, বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে গবেষণার মাধ্যমে নতুন নতুন পণ্য ও সেবা উৎপাদনের ক্ষেত্রে ৮০ বিলিয়ন ইউরো অর্থায়ন করছে হরাইজন ২০২০ ইউরোপীয়ান ইউনিয়ন। এই প্রকল্পের মাধ্যমে কৃষি, খাদ্য, স্বাস্থ্য, মৎস্য চাষ, পানি সম্পদ, জলবায়ু পরিবর্তন এবং জ্বালানি খাতে গবেষণার জন্য অর্থায়নের পদ্ধতি সম্পর্কে সংশ্লিষ্টদের জানানো হবে।

EU Horizon
পিয়্যারে মায়াউদোন বলেন, ইউরোপীয়ান ইউনিয়ন বিজনেস কাউন্সিলের মাধ্যমে বাংলাদেশে আরও উন্নয়ন সম্ভব হবে। দেশের বিভিন্ন কোম্পানি, এনজিও, শিক্ষা প্রতিষ্ঠান ও ব্যক্তিগতভাবে আগ্রহী গবেষকরা নতুন নতুন পণ্য ও সেবা উৎপাদনের মাধ্যমে নতুন দিগন্তের সূচনা করতে সক্ষম হবেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, বাংলাদেশের রপ্তানি আয়ের ৫৫ শতাংশ ইউরোপ থেকে আসে। জিএসপি সুবিধার কারণে এখন দ্বিতীয় বৃহত্তম তৈরি পোশাক রপ্তানিকারক বাংলাদেশ। ট্রেড পলিসি নির্ধারণ, কর্মদক্ষ ও পরিবেশবান্ধব শিল্পায়নসহ বিভিন্ন খাতে বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধিতে ইইউ অবদান রয়েছে।

তিনি আরও বলেন, হরাইজন ২০২০ এর মাধ্যমে দেশীয় প্রতিষ্ঠান ও ব্যক্তিগত গবেষণা অনেক বেশি সমৃদ্ধ হবে। ফলে কর্মসংস্থান সৃষ্টি, জীবনমান উন্নয়ন এবং প্রতিযোগিতামূলক সক্ষমতা অর্জনে ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম চেম্বারের সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, তুর্কির অনারারী কনস্যুল জেনারেল সালাহ্উদ্দীন কাসেম খান, জাপানের অনারারী কনস্যুল জেনারেল মো. নুরুল ইসলাম, ইতালির অনারারি কনস্যুল মীর্জা সালমান ইস্পাহানী, ফিলিপিনস্’র অনারারি কনস্যুল মোহাম্মদ এ. আউয়াল, দক্ষিণ আফ্রিকার অনারারি কনস্যুল মো. সোলায়মান আলম শেঠ, চেম্বার পরিচালক এ.কে.এম. আক্তার হোসেন, কামাল মোস্তফা চৌধুরী, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মোহাম্মদ হাবিবুল হক, এম.এ. মোতালেব, মো. জহুরুল আলম, মাহবুবুল হক চৌধুরী (বাবর) প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

December ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Nov    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১