বিদ্যুৎ খাতের উন্নয়নে বিশ্বব্যাংকের ৫৯ মিলিয়ন ডলার সহায়তা

প্রচ্ছদ » আজকের সংবাদ » বিদ্যুৎ খাতের উন্নয়নে বিশ্বব্যাংকের ৫৯ মিলিয়ন ডলার সহায়তা

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : বাংলাদেশে বিদ্যুৎ বিভ্রাট কমানো এবং বিদ্যুৎ উৎপাদন ব্যয় কমাতে এবং দেশের ক্রমবর্ধমান চাহিদা পূরণে বিদ্যুৎ খাতে ৫৯ মিলিয়ন ডলার অর্থ সহায়তার প্রস্তাব অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক।

আজ বৃহস্পতিবার বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, বিদ্যুৎ উৎপাদন থেকে সরবরাহ, বিদ্যুৎ ব্যবস্থার দক্ষতা ও নির্ভরযোগ্যতার উন্নয়নে বিশ্বব্যাংকের এ অর্থ ব্যয় হবে।

বিশ্বব্যাংকের বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশে বিদ্যুৎ বিভ্রাট কমানো এবং বিদ্যুৎ উৎপাদন ব্যয় কমাতে প্রস্তাবিত পাওয়ার সিস্টেম রিলায়েবিলিটি অ্যান্ড ইফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট প্রকল্পে সহায়তার এ অর্থ ব্যয় হবে।

এতে বলা হয়, বিদ্যুৎ উৎপাদন ও কার্যক্রমের আধুনিকায়ন, নতুন সফটওয়্যার ও হার্ডওয়্যার স্থাপনের পাশাপাশি সরবরাহ ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে প্রকল্পের লক্ষ্য অর্জিত হবে। বিদ্যুৎ উৎপাদনে তীব্র কার্বন নিঃসরণকারী জ্বালানির ব্যবহার হ্রাসের মাধ্যমে গ্রীন হাউজ গ্যাস নিঃসরণ কমিয়ে আনাও প্রকল্পের লক্ষ্য।

বিশ্বব্যাংক জানায়, ক্রমবর্ধমান চাহিদা মেটাতে গত পাঁচ বছরে বাংলাদেশে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা প্রায় দ্বিগুণ বেড়েছে তবে আরও উন্নয়ন প্রয়োজন। বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *