বুধবারের মধ্যেই ক্ষমতা হারাচ্ছেন মুগাবে

প্রচ্ছদ » কোম্পানি সংবাদ » বুধবারের মধ্যেই ক্ষমতা হারাচ্ছেন মুগাবে

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবের বিরুদ্ধে আজই অভিশংসনের প্রস্তাব আনতে যাচ্ছে ক্ষমতাসীন জানু-পিএফ পার্টি। অভিশংসনের পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে দুই দিনের মত লাগতে পারে। সে হিসেবে আগামী বুধবারের মধ্যেই প্রেসিডেন্ট মুগাবের বিদায় নিশ্চিত হয়ে যাবে বলেও জানা গেছে।

তার বিরুদ্ধে স্ত্রী গ্রেস মুগাবেকে অন্যায়ভাবে জিম্বাবুয়ের সাংবিধানিক ক্ষমতায় যাবার প্রচেষ্টার অভিযোগসহ বিভিন্ন অভিযোগে আজ মঙ্গলবারই দেশটির সংসদে অভিশংসন আনা হবে বলে জানিয়েছেন ক্ষমতাসীন দলের নেতা এমমারসন অ্যামন্যানগ্যাগওয়া।

বিবিসির এক প্রতিবেদনে এমমারসনকে উদ্ধৃত করে বলা হয়েছে, অভিশংসনের এই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে বড়জোর দুই দিনের মত লাগতে পারে। অর্থাৎ বুধবারের মধ্যেই প্রেসিডেন্ট মুগাবের বিদায় নিশ্চিত করা যাবে বলে।

এদিকে দেশটির সেনা কর্মকর্তারা জানিয়েছেন মুগাবের ভবিষ্যৎ নিয়ে তাদের একটা ‘রোডম্যাপ’ রয়েছে। বরখাস্ত হওয়া ভাইস-প্রেসিডেন্ট এমমারসন খুব দ্রুতই দেশে ফেরত আসবেন। পদত্যাগের জন্য মুগাবেকে তার নিজের দল জানু-পিএফ পার্টি চব্বিশ ঘণ্টার যে সময় বেঁধে দিয়েছিল গতকাল সোমবার সময় অতিক্রান্ত হয়েছে ।

৯৩ বছর বয়সী প্রেসিডেন্ট রবার্ট মুগাবের পর জিম্বাবুয়ের প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত হবার জন্যে প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন তার স্ত্রী গ্রেস মুগাবে এবং এমমারসন অ্যামন্যানগ্যাগওয়া। এক পর্যায়ে নিজের স্ত্রীর পক্ষ সমর্থন করেন মুগাবে এবং এমমারসনকে চাকরিচ্যুত করেন। আর এই ঘটনার পরই গত সপ্তাহে দেশটির নিয়ন্ত্রণ নেয় সেনাবাহিনী।

তারা জিম্বাবুয়ের নেতা রবার্ট মুগাবে ও তার স্ত্রী গ্রেস মুগাবেকে আটক করে কার্যত গৃহবন্দী করে রাখে। দেশটির পদত্যাগকারী ভাইস প্রেসিডেন্ট এমমারসন অ্যামন্যানগ্যাগওয়া বহিষ্কারাদেশ থেকে ফিরে আসার মধ্যে দিয়ে ৩৭ বছর ধরে দেশটির শাসন ক্ষমতায় থাকা মুগাবের নেতৃত্ব যে হুমকিতে তার সুষ্পষ্ট ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

[ytplayer id=33256]

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

April ২০২৪
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Mar    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০