মার্চের প্রথম সপ্তাহে আসছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট

প্রচ্ছদ » খেলা » মার্চের প্রথম সপ্তাহে আসছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট

vietnam-presidentপুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: দ্বিপাক্ষিক সফরে আগামী মাসের প্রথম সপ্তাহে বাংলাদেশে আসছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং। আগামী ৪ মার্চ তার ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

ঢাকায় ৩ দিন অবস্থানকালে ত্রান দাই কুয়াং রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন।

এ ছাড়া ত্রান দাই কুয়াংয়ের ঢাকা সফরকালে ‘বাংলাদেশ-ভিয়েতনাম বিজনেস ফোরামের এক বৈঠক অনুষ্ঠিত হবে। এতে দুই দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা অংশ নেবেন।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ভিয়েতনামের প্রেসিডেন্টের সফরসঙ্গী হিসেবে দুই শতাধিক ব্যবসায়ীর একটি প্রতিনিধি দল আসবেন। সফরকালে তারা বাংলাদেশে বিনিয়োগের সম্ভাব্যতা যাচাই করে দেখবেন। এ ছাড়া কৃষি, মৎস্য ও পশুসম্পদ, সংস্কৃতি বিনিময়, বাণিজ্য ঘাটতি পূরণে কয়েকটি চুক্তি ও সমঝোতা হবে।

সূত্র মতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াংয়ের বৈঠকে সাম্প্রতিক বছরে দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধির বিষয়টিও তুলে ধরা হবে। এ ছাড়া বৈঠকে বাণিজ্য ঘাটতি কমাতে দেশটির বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার চাওয়া হবে। পাশাপাশি বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ভিয়েতনামের ব্যবসায়ীদের বিনিয়োগের প্রস্তাব দেয়া হবে।

এর আগে ২০১২ সালের নভেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিয়েতনাম সফর করেন। তখন ভিয়েতনামের প্রেসিডেন্টকে ঢাকা সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। সে আমন্ত্রণেই ঢাকা সফরে আসছেন ত্রান দাই কুয়াং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *