যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ওপর আস্থা নেই মের্কেলের

প্রচ্ছদ » আজকের সংবাদ » যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ওপর আস্থা নেই মের্কেলের

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল সতর্ক করে দিয়ে বলেছেন, নির্বাচনে প্রেসিডেন্ট ট্রাম্পের জয়ের পর যুক্তরাষ্ট্র এবং ব্রেক্সিটের পর ব্রিটেনের পর এখন আর ইউরোপের পুরোপুরি নির্ভর করতে পারে না।

জার্মানির মিউনিখে রোববার একটি নির্বাচনী প্রচারণা চালানোর সময় তিনি এ কথা বলেন। আগামী সেপ্টেম্বরে জার্মানির জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করবেন মের্কেল।

মের্কেল বলেছেন, রাশিয়ার মতোই তিনি দুটো দেশের সাথেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চান। তবে এখন থেকে ইউরোপকে তার গন্তব্যের জন্য নিজেদেরই লড়াই করতে হবে।

জি সেভেন সম্মেলনে প্যারিস জলবায়ু চুক্তির বিষয়ে সমর্থন জানাতে অস্বীকৃতি জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছয়টি দেশ চুক্তির বিষয়ে সম্মত হলেও ট্রাম্প জানিয়েছে, তিনি দেশে ফিরে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। ব্রাসেলসে ন্যাটোর সম্মেলনেও তিনি ইউরোপের নিরাপত্তা সম্পর্কে যুক্তরাষ্ট্রের সমর্থন পুনর্ব্যাক্ত না করে বরং সদস্য দেশগুলোকে প্রতিরক্ষা খাতে আরো ব্যয় বাড়াতে বলেছেন।এরপরই দেশে ফিরে মের্কেল এমন মন্তব্য করলেন।

মের্কেল বলেন, ‘অন্যদের ওপর যখন আমরা সম্পূর্ণ ভরসা রাখতে পারতাম, সেই সময় পেরিয়ে গেছে। গত কয়েক দিনে আমি তা বুঝতে পেরেছি। আমাদের ইউরোপীয়দের ভবিষ্যৎ আমাদের হাতেই তুলে নিতে হবে।’

এর আগে শনিবার জি সেভেন সম্মেলনকে ‘খুব কঠিন’ এবং ‘খুবই অসন্তোষজনক’ বলেছিলেন জার্মান চ্যান্সেলর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *