সাংহাই স্টক এক্সচেঞ্জকে স্ট্রাটেজিক পার্টনার করছে ডিএসই

প্রচ্ছদ » আজকের সংবাদ » সাংহাই স্টক এক্সচেঞ্জকে স্ট্রাটেজিক পার্টনার করছে ডিএসই

dseপুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: সাংহাই স্টক এক্সচেঞ্জ এবং সেনজেন স্টক এক্সচেঞ্জকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে পাশে পেতে যাচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এ কনসোর্টিয়ামটির কাছে ২২ টাকা দরে প্রতিটি শেয়ার বিক্রি করে এই অংশদারিত্ব দেওয়া হচ্ছে। পাশাপাশি কনসোর্টিয়ামটি ৩৭ মিলিয়ন ডলারের প্রযুক্তিগত সহযোগীতা দেবে ডিএসইকে।

বিশ্বস্ত সূত্রে এমন তথ্য জানা গেছে।

সূত্রটি বলছে, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ, নাসডাক এবং ফ্রন্টিয়ার মিলে গঠিত কনসোর্টিয়াম ১৫ টাকা দরে ২৫ দশমিক ০১ শতাংশ শেয়ার নেওয়ার প্রস্তাব করেছে। পাশাপাশি তারাও ডিএসইতে প্রযুক্তিগত সহযোগীতাও দিতে চায়।

তবে সাংহাই স্টক এক্সচেঞ্জ এবং সেনজেন স্টক এক্সচেঞ্জ বেশি দরে প্রস্তাব করায় তাদের সম্ভাবনাটা বেশি রয়েছে।

২০১৩ সালের ডিমিউচুয়ালাইজেশন আইন অনুযায়ী কৌশলগত বা স্ট্র্যাটেজিক বিনিয়োগকারী হবে নিয়ন্ত্রক সংস্থার অনুমোদিত দেশি বা বিদেশি কোনো স্টক এক্সচেঞ্জ কিংবা বিনিয়োগ ব্যবস্থাপক কোম্পানি অথবা বিনিয়োগ ব্যাংক বা কোনো খ্যাতনামা আর্থিক প্রতিষ্ঠান।

উন্নততর প্রযুক্তিগত সুবিধা, ব্যবস্থাপনা ও ব্যবসা উন্নয়নে পরামর্শক সেবা পাওয়াই হবে কৌশলগত বিনিয়োগকারী নেওয়ার প্রধান লক্ষ্য।

এতে ডিএসইকে তার ২৫ শতাংশ শেয়ার কৌশলগত বিনিয়োগকারীদের কাছে বিক্রির জন্য সমঝোতায় আসতে হবে। আর সদস্য প্রতিষ্ঠানগুলো বা ব্রোকারেজ মালিকরা স্টক এক্সচেঞ্জটির ৪০ শতাংশ শেয়ারের মালিকানায় থাকবেন। বাকি ৩৫ শতাংশ শেয়ার পরবর্তীতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছে বিক্রি করতে হবে।

এর আগে ব্রুমার অ্যান্ড পার্টনার্স, সিডিসি, কেএফডব্লিউ, আইএফসি, কিং ওয়ে ক্যাপিটাল এবং বাংলাদেশের স্কয়ার গ্রুপসহ খ্যাতনামা প্রতিষ্ঠান ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হতে আবেদন করে।

সূত্র: অর্থসূচক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

January ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Dec    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১