সূচকের উত্থানে লেনদেন চলছে

প্রচ্ছদ » সারাদেশ » সূচকের উত্থানে লেনদেন চলছে

dse- cseপুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টকএক্সচেঞ্জ (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন চলছে । অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে।

সপ্তাহের কার্যদিবসে আজ রবিবার প্রথম আধাঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩২ পয়েন্ট।

বাজার বিশ্লেষনে দেখা যায়, লেনদেনের শুরুতে মূল্য সূচকের বড় উত্থান প্রবণতা দেখা দেয়ার পাশাপাশি লেনদেনের গতিও ভালো অবস্থানে রয়েছে। আধাঘণ্টার লেনদেনেই ডিএসইতে লেনদেন ২০০ কোটি টাকায় পৌঁছা গেছে। সেই সঙ্গে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

শেয়ারবাজারে লেনদেন চালু হতেই লেনদেনে অংশ নেয়া প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। দাম বাড়ার এই প্রবণতা লেনদেন প্রথম আধাঘণ্টা জুড়েই থাকে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত (সকাল ১০টা ৩৬ মিনিট) ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২৪ পয়েন্ট বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই শরিয়াহ্ বেড়েছে ২ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৯৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৬৪টির। আর ৭০টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২২২ কোটি ৬৯ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৩ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৪ কোটি ৬৪ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ৯০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫৪টির, কমেছে ১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।

পুঁজিবাজার রিপোর্ট – আ/ব/সি/ ২৭ সেপ্টেম্বর , ২০২০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *