জাপানে পোশাক রপ্তানি বাড়াতে চায় বাংলাদেশ

প্রচ্ছদ » Uncategorized » জাপানে পোশাক রপ্তানি বাড়াতে চায় বাংলাদেশ

পুঁজিবাজার রিপোর্ট প্রতিবেদক : পারস্পরিক সুবিধা পাওয়ার জন্য বাংলাদেশ ও জাপানের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের যথেষ্ট সুযোগ রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ পােশাক প্রস্ততকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান।

সোমবার (১০ জানুয়ারি) গুলশানের বিজিএমইএ পিআর অফিসে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি সাক্ষাৎ করতে গেলে এ কথা বলেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন বিজিএমইএর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, মিরান আলী, পরিচালক আসিফ আশরাফ ও জাপান দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি হারুতা হিরোকি।

তারা বাণিজ্য সম্প্রসারণ ও দুই দেশের সম্পর্ক আরও গভীরতর করার সম্ভাব্য উপায়গুলো নিয়ে আলোচনা করেন। আলোচনাকালে তারা বাণিজ্য বাধাগুলো অপসারণে জোর দেন।

ব্যবসার সুযোগ তৈরির জন্য বাংলাদেশ ও জাপানের ব্যবসায়ী, বিশেষ করে যারা ফ্যাশনশিল্পে জড়িত, তাদের মধ্যে যোগাযোগ শুরুর বিষয়ে তারা আগ্রহ প্রকাশ করেন।

বিজিএমইএ সভাপতি বলেন, বাংলাদেশ জাপানের বাজারে তৈরি পোশাকের শেয়ার বাড়াতে চায়। তিনি এক্ষেত্রে রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন।

তিনি বাংলাদেশের সম্ভাবনাময় বিনিয়োগের খাতগুলো, বিশেষ করে নন-কটন টেক্সটাইল খাতে জাপানের ব্যবসায়ীদের এগিয়ে আসার ব্যাপারে উৎসাহিত করতে জাপানি রাষ্ট্রদূতকে অনুরোধ জানান।

ফারুক হাসান বলেন, বিশ্ববাজারে ক্রমবর্ধমান চাহিদার কারণে বাংলাদেশের পোশাকশিল্প সিনথেটিক ফাইবার দিয়ে পোশাক তৈরির দিকে মনোযোগ বাড়াচ্ছে।

আলোচনাকালে জাপানের রাষ্ট্রদূত রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ইপিজেডে) অবস্থিত তৈরি পোশাক কারখানাগুলোর জন্য নতুন বাজারে রপ্তানির বিপরীতে প্রণোদনা সুবিধা সম্প্রসারণের বিষয়টি নিয়ে কথা বলেন।

তিনি বাংলাদেশে অধিক জাপানি বিনিয়োগ আকর্ষণে বাংলাদেশে ব্যবসা পরিচালনা আরও সহজীকরণের ওপরও গুরুত্বারোপ করেন।

বিজিএমইএ সভাপতি আশা প্রকাশ করেন, জাপান বাংলাদেশের সমৃদ্ধির পথে অগ্রযাত্রায় সহযোগিতা প্রদান অব্যাহত রাখবে।

পুঁজিবাজার রিপোর্ট – নূ/আ/সি/ ১০ জানুয়ারী , ২০২২।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *