জিয়া-এরশাদ-খালেদা সীমান্তচুক্তি বাস্তবায়নে কখনো উদ্যোগ নেয়নি

প্রচ্ছদ » Uncategorized » জিয়া-এরশাদ-খালেদা সীমান্তচুক্তি বাস্তবায়নে কখনো উদ্যোগ নেয়নি

 

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ক্ষমতায় থাকাকালে সীমান্তচুক্তি বাস্তবায়নে কখনো উদ্যোগ নেননি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (৮ নভেম্বর) বিজিবি এয়ার উইংয়ের জন্য ক্রয়কৃত দুটি এমআই-৭১ই হেলিকপ্টারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। এয়ার উইং উদ্বোধনকালে বিজিবিকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, স্থলসীমানা চুক্তি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব ১৯৭৪ সালে করে যান। আইনও তিনি পাস করে যান। কিন্তু ভারত তখনো করেনি। পঁচাত্তরের পর জিয়াউর রহমান, এরশাদ বা খালেদা জিয়া যারাই ক্ষমতায় এসেছে তারা কখনোই আমাদের এই সীমান্তচুক্তি বাস্তবায়ন অথবা সীমান্ত নির্দিষ্ট করতে কখনো উদ্যাগ গ্রহণ করেনি।

তিনি বলেন, আমি প্রথমবার যখন আসি তখন থেকে উদ্যোগ গ্রহণ করি এবং ভারতের পার্লামেন্টে সকল দল মিলে তা পাস করে দিয়েছে। এখন আমাদের সীমান্ত সুনির্দিষ্টভাবে নির্দেশ করা হয়েছে। আমাদের সীমান্তগুলো সুরক্ষার জন্য এখন আমরা যথাযথ ব্যবস্থা নিচ্ছি।

এ সময় ভারত ও মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের অরক্ষিত সীমান্তে নজরদারি বাড়ানো হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পুঁজিবাজার রিপোর্ট – নূ/আ/সি/ ৮ই নভেম্বর, ২০২০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *