রিজার্ভ চুরি: উত্তর কোরিয়ার সংশ্লিষ্টতার নতুন প্রমাণ

প্রচ্ছদ » Breaking News || Slider || কোম্পানি সংবাদ » রিজার্ভ চুরি: উত্তর কোরিয়ার সংশ্লিষ্টতার নতুন প্রমাণ

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : নিউ ইয়র্কের ফেডারেলর রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরির ঘটনায় উত্তর কোরিয়ার সংশ্লিষ্টতার বেশ কিছু ডিজিটাল প্রমাণ পাওয়া গেছে বলে জানিয়েছে সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাব। সোমবার প্রতিষ্ঠানটি ৫৮ পৃষ্ঠার একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে হ্যাংকিংয়ের মাধ্যমে অর্থ চুরির কাজ করে থাকে উত্তর কোরিয়ার হ্যাকার গ্রুপ ল্যাজারাস। ২০১৪ সালে সনি এন্টারটেইনমেন্টের হলিউডের স্টুডিওতে হ্যাংকিংয়ের ঘটনায় তাদের নাম এসেছে। আর এ কারণে সনির হ্যাংকিংয়ের ঘটনায় উত্তর কোরিয়ার সরাসরি হাত রয়েছে বলে দাবি করে আসছে যুক্তরাষ্ট্র।

প্রতিবেদনে বলা হয়েছে, ল্যাজারাসের হ্যাকাররা শুরুতেই উত্তর কোরিয়ার একটি আইপি অ্যাড্রেস থেকে ইউরোপের একটি সার্ভারের সঙ্গে সরাসরি যোগাযোগ তৈরি করে। এর মাধ্যমে যেসব কম্পিউটারে হ্যাক করা হতো সেগুলো নিয়ন্ত্রণ করতো ল্যাজারাস।

ক্যাসপারস্কির গবেষক ভিটালি কামলুক এ প্রসঙ্গে রয়টার্সকে বলেছেন, এই প্রথম উত্তর কোরিয়ার সঙ্গে ল্যাজারাসের সরাসরি সম্পর্কের প্রমাণ আমরা পেয়েছি । ২০০৯ সাল থেকেই এই হ্যাকার গ্রুপটি সক্রিয় রয়েছে ।

তিনি বলেন, এর পেছনে পিয়ংইয়ংয়ের হাত রয়েছে চূড়ান্তভাবে তা তিনি বলতে পারছেন না। কারণ হামলাগুলো উত্তর কোরিয়া থেকে হয়েছে হ্যাকাররা হয়তো তা দেখানোর চেষ্টা করেছে অথবা উত্তর কোরিয়ার হ্যাকাররা অন্যদের সঙ্গে কাজ করছে। উত্তর কোরিয়ার সংশ্লিষ্টতার বিষয়টি বেশ ব্যাখ্যামূলক।

এর আগে গত মাসে মার্কিন কর্মকর্তারা জানিয়েছিলেন, এর সঙ্গে উত্তর কোরিয়ার সংশ্লিষ্টতা রয়েছে বলে তারা সন্দেহ করছেন। তদন্ত সংশ্লিষ্ট এক কর্মকর্তা রয়টার্সকে বলেছিলেন গোয়েন্দা সংস্থা এফবিআই বিশ্বাস করে এর জন্য উত্তর কোরিয়াই দায়ী।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার উপপরিচালক রিক লেজেট গত ১৫ মার্চ সাংবাদিকদের জানান, বেসরকারি গবেষণায় বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির পেছনে উত্তর কোরিয়ার সংশ্লিষ্টতার প্রমাণ বেশ জোড়ালো।

তিনি বলেন, ‘যদি এগুলো সত্য বলে প্রমাণিত হয়, তাহলে আমাকে বলতে হচ্ছে উত্তর কোরিয়া এখন ব্যাংক ডাকাতি শুরু করেছে।

গত বছরের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রাখা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০১ মিলিয়ন মার্কিন ডলার চুরি করে হ্যাকাররা। এর মধ্যে ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকের কয়েকটি অ্যাকাউন্টে স্থানান্তর করে হ্যাকাররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *