ষষ্ঠ মেয়াদে বিকেএমইএ সভাপতি সেলিম ওসমান

প্রচ্ছদ » Breaking News || Slider || আজকের সংবাদ » ষষ্ঠ মেয়াদে বিকেএমইএ সভাপতি সেলিম ওসমান

পুঁজিবাজার রিপোর্ট প্রতিবেদক : গার্মেন্ট মালিকদের সংগঠন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) পরিচালনা পর্ষদে আবারও দুই বছর মেয়াদে (২০২১-২৩) সভাপতি নির্বাচিত হয়েছেন একেএম সেলিম ওসমান। এ নিয়ে টানা ষষ্ঠ মেয়াদে তিনি বিকেএমইএ’র সভাপতি নির্বাচিত হলেন।

৩৫ সদস্যের এই পরিচালনা পর্ষদে মােহাম্মদ হাতেম নির্বাহী সভাপতি, মনসুর আহমেদ সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন। সহ-সভাপতি পদে নির্বাচিতদের মধ্যে রয়েছেন ফজলে শামীম এহসান, অমল পােদ্দার, গাওহার, সিরাজ জামিল, আখতার হােসেন অপূর্ব ও আশিকুর রহমান। এছাড়া সহ-সভাপতি (অর্থ) পদে নির্বাচিত হয়েছেন মােরশেদ সারােয়ার সােহেল।

সোমবার (১১ অক্টোবর) বিকেএমইএ ঢাকা কার্যালয়ে ২০২১-২৩ মেয়াদে দায়িত্ব গ্রহণকারী নেতাদের নাম ঘােষণা করা হয়।

বিকেএমইএ পরিচালনা পর্ষদ (২০২১-২৩) নির্বাচন উপলক্ষে নির্বাচন বাের্ড ও নির্বাচন আপিল বাের্ড গঠিত হয় গত ১৪ আগস্ট। বাের্ড ১৭ আগস্ট নির্বাচনী তফসিল ঘােষণা করে। তফসিল অনুযায়ী মনােনয়নপত্র সংগ্রহের তারিখ ছিল ৩ ও ৪ অক্টোবর। ৩ অক্টোবর কোনাে উদ্যোক্তাই মনােনয়নপত্র সংগ্রহ না করলেও ৪ অক্টোবর সম্মিলিত নিট ফোরামের পক্ষে মােট ৩৫টি মনােনয়নপত্র সংগ্রহ করেন ফোরামের সদস্যরা। নির্ধারিত দিন ৭ অক্টোবর প্রার্থীরা ওই ৩৫টি মনােনয়নপত্র নির্বাচন বাের্ডের চেয়ারম্যানের কাছে জমা দেন। ১০ অক্টোবর ৩৫ জনকে চূড়ান্ত মনােনিত প্রার্থী হিসেবে ঘােষণা করে নির্বাচন বাের্ড।

বিকেএমইএ’র এজিএম-২০২১ এ পরিচালনা পর্ষদের সদস্য সংখ্যা ২৭ থেকে ৩৫ জনে উন্নীত করার সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে গৃহীত হয় এবং তা বাণিজ্য মন্ত্রণালয় হয়ে রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানির মাধ্যমে মেমােরেন্ডামে অন্তর্ভুক্ত হওয়ার মাধ্যমে অনুমােদিত হয়। এরই প্রেক্ষাপটে বিকেএমইএ পরিচালনা পর্ষদের ৩৫টি পদের বিপরীতে মনােনয়নপত্র জমা পড়ে।

যেহেতু ৩৫টি পদের বিপরীতে ৩৫টি মনােনয়ণপত্রই জমা পড়ে, সেহেতু আগামী ১২ নভেম্বর ভােটগ্রহণের কথা থাকলেও বাণিজ্য সংগঠন বিধিমালা ১৯৯৪ এর ১৭ ধারা অনুযায়ী তার প্রয়ােজন পড়ে না।

ফলে বিধি অনুযায়ী আজ সভাপতি (একজন), নির্বাহী সভাপতি (একজন), সিনিয়র সহ-সভাপতি (একজন), সহ-সভাপতি (পাঁচজন) এবং সহ-সভাপতি (অর্থ) (একজন) সহ মােট ৯টি পদে নির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও ওই ৯টি পদের বিপরীতে ৯টি মনােনয়নপত্র জমা পড়ায় ধারাবাহিকভাবে তারা নির্বাচিত হন।

এই পর্ষদে ২৬ জন পরিচালকের মধ্যে রয়েছেন মঞ্জুরুল হক, আবু আহমেদ সিদ্দিক, মােস্তফা জামাল পাশা, মাে. শামসুজ্জামান, মােস্তফা মনােয়ার ভূঁইয়া, শ্যামল কুমার সাহা, সাহাদাত হােসেন ভূঁইয়া, খন্দকার সাইফুল ইসলাম, তারেক আফজাল, রাজিব দাস সুজয়, এম আই সিদ্দিক, রতন কুমার সাহা, নন্দ দুলাল সাহা, মাে. কবির হােসেন, মির্জা আকবর আলী চৌধুরী, আহমেদ নূর ফয়সাল, আব্দুল হান্নান, ইমরান কাদের তুর্য, ফকির কামরুজ্জামান নাহিদ, মােহাম্মদ শামসুল আজম, গাজী শহীদউল্লাহ, আসাদুল ইসলাম, আক্কাস উদ্দিন মােল্লা, মােহাম্মদ জাকারিয়া ওয়াহিদ, লুতফর রহমান ও হারুন অর রশিদ।

নবনির্বাচিত বাের্ড করােনার প্রেক্ষাপটে সৃষ্ট সংকট, কাঁচামাল ও কনটেইনারের দাম বৃদ্ধি পাওয়াসহ খাত সংশ্লিষ্ট বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করার পাশাপাশি প্রচলিত বাজার অনুসন্ধান, বাণিজ্য বৃদ্ধির মতাে বিষয়গুলােকে আরাও বেগবান করার লক্ষ্যে কাজ করবে বলে জানায়। সমস্যা সমাধান ও সম্ভাবনা কাজে লাগিয়ে সমৃদ্ধি অর্জনে সরকারের পাশাপাশি খাত সংশ্লিষ্ট সবার সহযােগিতা কামনা করে বিকেএমইএ’র নবনির্বাচিত বাের্ড।

বিকেএমইএ নির্বাচন বাের্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন এফবিসিসিআইয়ের সাবেক সিনিয়র সহ-সভাপতি মােহাম্মদ আলী। সদস্য হিসেবে ছিলেন বাংলাদেশ ইয়ার্ন মার্চেন্ট অ্যাসােসিয়েশনের সাবেক সভাপতি মাে. সােলায়মান ও নারায়ণগঞ্জ জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি হাসান ফেরদৌস জুয়েল।

একই সঙ্গে এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক প্রবীর কুমার সাহা চেয়ারম্যান, এনসিসিআই’র সাবেক সহ-সভাপতি রাশেদ সারােয়ার এবং নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সভাপতি আরিফ আলম দীপু সদস্য হিসেবে নির্বাচনী আপিল বাের্ডের দায়িত্ব পালন করেন।

পুঁজিবাজার রিপোর্ট – আ/ব/সি/ ১১ অক্টোবর , ২০২১।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

[ytplayer id=33256]

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

April ২০২৪
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Mar    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০