পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) মূল্য সূচকের পতনে লেনদেন শেষ । অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের পতনে লেনদেন শেষ। ডিএসই ও সিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ( ৩০ নভেম্বর) বাজার বিশ্লেষণে দেখাযায়, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৪.৯৭ পয়েন্ট কমে ৪ হাজার ৮৬৬.৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬.৯৪ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১১.৩৯ পয়েন্ট এবং সিডিএসইসি ৬.৩৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১১৩.৯৭ পয়েন্ট, ১৬৮৭.৪০ এবং ৯৮৮.৯৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৮০৪ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৩৮ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৭৬৬ কোটি ২১ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯৪টির বা ২৬.৯৩ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৪৪টির বা ৪১.২৬ শতাংশের এবং ১১১টি বা ৩১.৮০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৬.৬৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩৯৯১.৪৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৪টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির দর। আজ সিএসইতে ২৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

পুঁজিবাজার রিপোর্ট – আ/ব/সি/ ৩০ নবেম্বর , ২০২০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *