হাসপাতাল-ক্লিনিকে অভিযান ইতিবাচক, তবে যথেষ্ট নয়: টিআইবি

প্রচ্ছদ » Uncategorized » হাসপাতাল-ক্লিনিকে অভিযান ইতিবাচক, তবে যথেষ্ট নয়: টিআইবি

পুঁজিবাজার রিপোর্ট প্রতিবেদক : সারাদেশে অনুমোদনহীন হাসপাতাল-ক্লিনিকের বিরুদ্ধে স্বাস্থ্য অধিদপ্তরের চলমান অভিযান ইতিবাচক তবে যথেষ্ট নয় বলে মনে করছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বুধবার (১ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ অভিমত জানায় টিআইবি। স্বাস্থ্যখাতে দীর্ঘমেয়াদী ও স্থায়ী সমাধানের লক্ষ্যে বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও রোগনির্ণয় কেন্দ্রগুলোর মান নিয়ন্ত্রণে নিরপেক্ষ তদারকি কর্তৃপক্ষ গঠনেরও আহ্বান জানায় সংস্থাটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দীর্ঘদিনের পুঞ্জীভূত অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনার বেড়াজাল ছিন্ন করে খাতটির সার্বিক সুশাসন নিশ্চিতে চলমান অভিযান যথেষ্ট নয়। বরং দীর্ঘমেয়াদী ও স্থায়ী সমাধানের জন্য কাজ করতে হবে।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, অভিযান শুরুর মাত্র একদিনের মাথায় বিপুল সংখ্যক নতুন লাইসেন্স ও নবায়নের আবেদন জমা পড়ায় বেসরকারি স্বাস্থ্যসেবা খাতে যে যথাযথ তদারকির প্রকটতর অভাব ছিল, তা প্রমাণিত। এমন অবস্থায় চলমান অভিযান বেহাল ও অরাজকতাপূর্ণ খাতটিতে সুশাসন নিশ্চিতে কতটা কার্যকর হবে সেটি প্রশ্নসাপেক্ষ।

তিনি আরও বলেন, দীর্ঘমেয়াদে সুফল পেতে বেসরকারি চিকিৎসাসেবা নিয়ন্ত্রণ ও তদারকির জন্য খসড়া আইন চূড়ান্ত করে দ্রুততার সাথে আইন হিসেবে প্রণয়ন করতে হবে। এরপর তা বাস্তবায়নে সুনির্দিষ্ট পদক্ষেপ নিতে হবে। পাশাপাশি বেসরকারি স্বাস্থ্যসেবা খাতের মান পরিবীক্ষণ এবং সুশাসন নিশ্চিতে একটি শক্তিশালী নিরপেক্ষ তদারকি কর্তৃপক্ষ গঠন জরুরি।

টিআইবির বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নিয়মিতভাবে এ জাতীয় অভিযান পরিচালনার পাশাপাশি জমাকৃত আবেদনসমূহ যথাযথভাবে যাচাই-বাছাই ও আইনানুগ প্রক্রিয়া অনুসরণ করে যোগ্য প্রতিষ্ঠানগুলোকে লাইসেন্স দিতে হবে। এ ব্যাপারে সংশ্লিষ্টদের দায়িত্বশীল ভূমিকা প্রত্যাশা করছে টিআইবি।

এক্ষেত্রে যেকোনো ধরনের রাজনৈতিক প্রভাব, ভয়ভীতি ও করুণার ঊর্ধ্বে থেকে স্বাস্থ্য অধিদপ্তর যাতে নির্মোহভাবে দায়িত্ব পালন করতে পারে, তা নিশ্চিতেরও আহ্বান জানায় সংস্থাটি।

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, বিনা লাইসেন্স ও মেয়াদোত্তীর্ণ লাইসেন্সসহ স্বাস্থ্যসেবার নিয়ম-নীতি ভঙ্গ করে যেসব প্রতিষ্ঠান এতোদিন কার্যক্রম পরিচালনা করেছে, সেইসব প্রতিষ্ঠানের মালিকানার সঙ্গে সংশ্লিষ্টদের বিচারের আওতায় এনে শাস্তির সম্মুখীন করতে হবে। একইসঙ্গে নিয়ম-বিরুদ্ধ এসব কর্মকাণ্ডকে এতোদিন যারা বিভিন্নভাবে সুরক্ষা ও পৃষ্ঠপোষকতা দিয়েছেন তাদেরকেও জবাবদিহির আওতায় আনতে হবে। অন্যথায় সর্ষের ভেতরে থাকা ভূত তাড়ানো সম্ভব হবে না।

পুঁজিবাজার রিপোর্ট – নূ/আ/সি/ ১লা জুন , ২০২২।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *