৬০ বছর বয়সী ব্যক্তির পেটে ছিল ১৮ কেজির টিউমার

প্রচ্ছদ » Breaking News || আজকের সংবাদ » ৬০ বছর বয়সী ব্যক্তির পেটে ছিল ১৮ কেজির টিউমার

পুঁজিবাজার রিপোর্ট প্রতিবেদক : গণস্বাস্থ্য নগর হাসপাতালে আবুল কালাম নামে ৬০ বছরের এক রোগীর পেট থেকে ১৮ কেজি ওজনের টিউমার অপসারণ করা হয়েছে। হাসপাতালটির অধ্যাপক ডা. মো. আকরাম হোসেনের নেতৃত্বে একদল চিকিৎসক এই সফল অস্ত্রোপচার পরিচালনা করে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) দুপুরে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, গণস্বাস্থ্য নগর হাসপাতালে অল্প খরচেই অস্ত্রোপচারটি করা হয়েছে। অধ্যাপক ডা. মো. আকরাম হোসেনের নেতৃত্বে অপারেশন টিমে আরও ছিলেন ডা. নাজিবুল ইসলাম, সজিব কুমার শাহা, ডা. তাওহীদ খান, ডা. সামিয়া আক্তার এবং অ্যানেস্থেসিয়ায় ডা. গোলাম রাব্বানী ও ডা. নাইম সর্দার সুমন।

হাসপাতাল সূত্রে জানা গেছে, লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলার পূর্ব ভাদুর গ্রামের আবুল কালাম চার ছেলে-মেয়ে এবং স্ত্রীকে নিয়েই সুখেই জীবন-যাপন করছিলেন। চার মাস আগে তার পেটে ছোট টিউমার ধরা পড়ে। একমাস আগে টিউমারটি অস্বাভাবিকভাবে বেড়ে যায়। পেটে তীব্র ব্যথা ছল। চলাফেরায় সমস্যা হতো, ঘুমাতে পারতেন না।

গত ৩০ জুলাই আবুল কালাম ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন টিউমার অপারেশনের জন্য। কিন্তু ৪ দিন অপেক্ষা করেও অপারেশনের তারিখ না পেয়ে গত ৪ আগস্ট ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে ভর্তি হন। চিকিৎসক রোগীর সবকিছু পরীক্ষা-নিরীক্ষা শেষে সময়ক্ষেপণ না করে ৬ আগস্ট বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চার ঘণ্টাব্যাপী অস্ত্রোপচার করে পেট থেকে ১৮ কেজি ওজনের টিউমার অপসারণ করেন।

এ প্রসঙ্গে অধ্যাপক ডা. আকরাম হোসেন বলেন, রোগীর টিউমার অস্বাভাবিকভাবে দ্রুত সময়ে যেভাবে বেড়ে যাচ্ছিল, অপারেশন দেরিতে করলে এ ধরনের রোগীদের জীবন বিপন্ন হওয়া ছাড়াও টিউমার থেকে জটিল রোগ ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। অপারেশনের কারণে তিনি এখন বিপদমুক্ত। আশা করি, এখন তিনি দ্রুত সুস্থ হয়ে উঠবেন এবং আগের মতো চলাফেরা এবং কাজকর্ম করতে পারবেন।

জানা গেছে, অন্যসব বেসরকারি হাসপাতাল থেকে গণস্বাস্থ্য হাসপাতাল অনেক সাশ্রয়ী। মাত্র ৩০ হাজার টাকা খরচে এ অপারেশন করা হয়। বাংলাদেশেই অন্যসব বেসরকারি হাসপাতালে এ ধরনের টিউমার অপারেশনে ২ থেকে ৩ লাখ টাকা খরচ লাগে। বিশেষজ্ঞদের মাধ্যমে গণস্বাস্থ্য নগর হাসপাতালে অল্প খরচে চিকিৎসা হয়।

পুঁজিবাজার রিপোর্ট – নূ/আ/সি/ ১১ আগস্ট , ২০২২।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *